১০ দেশে ইউটিউব বন্ধ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের শীর্ষ ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ইউটিউবের বিরুদ্ধে অভিযোগের শেষ নেই। অনলাইনে কপিরাইট আইন লঙ্ঘন, গোপণীয় তথ্য ফাঁস, স্ক্যান্ডাল ছড়ানো ও বিভিন্ন ধরণের অপরাধমূলক কর্মকাণ্ডের অভিযোগ রয়েছে। আর এরকম অভিযোগে বর্তমানে ১০টি দেশ ইউটিউব বন্ধ করে দিয়েছে।

ইউটিউব বন্ধ করার কারণ সম্পর্কে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল একটি ভিডিও প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, ২০১৩ সালের এক জরিপে দেখা গেছে, ইউটিউবে সবচেয়ে বেশি প্রচার হয় সেন্সরড ভিডিও। গুরুত্বপূর্ণ ব্যক্তিদের গোপন ভিডিও প্রকাশ করা হয়। সবচেয়ে বেশি দেখা ভিডিওর শতকরা ৬০ ভাগই হলো এ ধরণের সেন্সরড ভিডিও।

Youtube ban-TechShohor

এছাড়া ইউটিউবে পর্ণ কনটেন্টের পরিমানও বেড়ে যাচ্ছে। অনুমতি ছাড়াই কপিরাইটের আওতায় পড়ে এমন ভিডিও প্রকাশ করা হচ্ছে।

বিভিন্ন দেশের মধ্যে চলমান রাজনৈতিক অস্থিরতা, ধর্মীয় অনুভূতিতে আঘাত আনে এমন সব ভিডিও প্রকাশ করা হয়। আর কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে ও নানা অভিযোগে ১০টি দেশ ইউটিউব বন্ধ করে দিয়েছে। দেশগুলো হলো, ব্রাজিল, তুরস্ক, জার্মানি, লিবিয়া, থাইল্যান্ড, তুর্কমেনিস্তান, চীন, উত্তর কোরিয়া, ইরান ও পাকিস্তান।

উল্লেখ্য, বর্তমানে ইউটিউবের প্রতিমাসে ইউনিক ভিজিটরের সংখ্যা ১০০ কোটিও বেশি। এসব ভিজিটর অন্তত ৬০০ কোটি ঘন্টা ইউটিউবে ভিডিও দেখেন।

– ম্যাশেবল অবলম্বনে

ট্যাগ ,

Related posts

*

*

Top