ছবি ফাঁসের অভিযোগে মাইক্রোসফটের সাবেক কর্মকর্তা আটক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের যে কোনো অপারেটিং সিস্টেম আনুষ্ঠানিকভাবে উম্মুক্ত হওয়ার আগে প্রায়ই এর ছবি অনলাইনে ফাঁস হয়ে যায়। আর এমনই ছবি ফাঁস করার অভিযোগ উঠেছে অ্যালেক্স কিবক্যালো নামের মাইক্রোসফটের সাবেক এক কর্মকর্তার বিরুদ্ধে। উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ছবি ফাঁস করার অভিযোগে তাকে আটকও করা হয়েছে।

অ্যালেক্স কিবক্যালো ফ্রান্সের একজন ব্লগারের কাছে এসব ছবি পাঠাতেন। পরবর্তীতে সেই ব্লগার ছদ্মনাম ব্যবহার করে অনলাইনে তথ্য এবং ছবি প্রকাশ করতেন।

windows_techshohor

ছবি এবং তথ্য ফাঁস করার পাশাপাশি অ্যাক্টিভেশন সার্ভার সফটওয়্যার কিট টুলস ফাঁস করতেন অ্যালেক্স কিবক্যালো। এই সফটওয়্যারের মাধ্যমে মাইক্রোসফট অফিস ও উইন্ডোজ অ্যাক্টিভেশনের সকল নিরাপত্তা ভেঙ্গে যেতো। ফলে যে কেউ লাইসেন্স না কিনেও এসব পণ্য অনায়াসেই ব্যবহার করতে পারতেন।

দীর্ঘ এক বছর খোঁজ করার পর ফ্রান্সের ঐ ব্লগারের ব্যক্তিগত হটমেইল স্ক্যান করা হয়। এরপর সেখান থেকে অ্যালেক্স কিবক্যালোকে সনাক্ত করে মাইক্রোসফট। পরবর্তী এই ধরণের ঘটনা যাতে না ঘটে তার জন্য অ্যালেক্সকে আইনের আওতায় আনা হয়েছে। পরবর্তীতে আর কেউ যাতে এ ধরণের অনৈতিক কাজ করতে না পারে তার জন্য কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে মাইক্রোসফট।

– দ্য ভার্জ অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top