Maintance

তথ্যপ্রযুক্তি রপ্তানিতে ১০ শতাংশ নগদ সহায়তা

প্রকাশঃ ৭:৪১ অপরাহ্ন, আগস্ট ১৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:৩৫ পূর্বাহ্ন, আগস্ট ১৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি রপ্তানিতে ১০ শতাংশ নগদ সহায়তা বা ভর্তুকি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

দেশের রপ্তানি বাণিজ্যকে উৎসাহিত করতে সরকার ২০১৭-১৮ অর্থবছরে এই ভর্তুকি বা নগদ সহায়তা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে ব্যাংকটির উপ-মহাব্যবস্থাপক মো: আব্দুল মান্নান স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয় ।

বাংলাদেশ হতে সফটওয়্যার, আইটিইএস (ইনফরমেশন টেকনোলজি এনাবল সার্ভিসেস) এবং হার্ডওয়্যার রপ্তানির বিপরীতে এই সহায়তা পাওয়া যাবে।

দেশের তথপ্রযুক্তি খাতের জন্য এই ঘটনা অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে বেসিস সভাপতি তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার টেকশহরডটকমকে বলেন, ১৯৯৮-৯৯ সালে কম্পিউটার পণ্যের ওপর হতে আমদানি শুল্ক প্রত্যাহার দেশে তথ্যপ্রযুক্তির বিকাশের জন্য একটি মাইলফলক ছিল। এবার রপ্তানি খাতে এই নগদ সহায়তা আরেকটি মাইলফলক হবে। এতে তথপ্রযুক্তি পণ্য উৎপাদকের দেশ হিসেবে প্রতিষ্ঠায় বিপ্লব হবে ।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য) এর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন টেকশহরডটকমকে জানান, আইটিইএস সেবার মধ্যে  বিপিও, ডেটা এন্ট্রি, ডেটা প্রসেসিং, কল সেন্টারও অন্তর্ভূক্ত রয়েছে। রপ্তানি পর্যায়ে এই নগদ সহায়তা তথ্যপ্রযুক্তির অন্যতম খাতটির বৈপ্লবিক পরিবর্তন আনবে।

আল-আমীন দেওয়ান

১ টি মতামত

  1. Md. Mahbubul Hasan said:

    যেহেতু আমরা বিশ্বাস করি বাংলাদেশ আওয়ামীলীগ শিক্ষিত, আধুনিক, সুশীল, ধর্মভিত্তিক এবং বিজ্ঞান মনস্ক ব্যক্তিত্বের একটি রাজনৈতিক সংগঠন। যেখানে ঠাঁই নেই মাদক নামের কোন শব্দের, যেখানে থাকবে না কোন অশিক্ষিত সমাজ, যেখানে থাকবে না কোন বেকারত্ব, যেখানে থাকবে না কোন ক্ষুধার্ধ শিশুর কান্না, শিশুশ্রম, যেখানে ঠাঁই হবে না কোন ছিনতাইকারীদের, হবে না কোন চাঁদাবাজী, হবে না কোন বাল্য বিবাহ, হবে না নারীর প্রতি অত্যাচার, যেখানে দেখা যাবে না কোন বৃদ্ধ দাদুর মাথায় কুড়িয়ে আনা কোন কাঠের বোঝা। আজ এই ইউনিয়নটিতে উপরোক্ত প্রতিটি সমস্যা পরিলক্ষিতমান। গ্রামটিতে নেই কোন শিক্ষিত নেতা, যেখানে শিক্ষার হার 10% এর নীচে। যুবসমাজ আজ মাদকে লিপ্ত। যুবসমাজ আজ কাজের অভাবে ছিনতাই, হত্যাকান্ডসহ বিভিন্ন অপরাধ জগতে লিপ্ত। যেহেতু ইউনিয়নটিকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনৈতিক অঞ্চলের অন্তর্ভুক্ত হিসেবে ঘোষণা দিয়েছেন সেহেতু এই ইউনিয়নটিতে তথ্য প্রযুক্তির প্রয়োগ এবং ব্যবহার অত্যাবশ্যকীয়।

    As I believe Digital System is one kind of converter or operator who uses this converter will be benefited. If I act this operator in any where it creates a new function. If I act this converter in any illiterate Society it creates a new enlightened society. গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গঠনের শ্লোগানে শরীক হয়ে রূপকল্প 2021 বাস্তাবায়ন করতে এবং বেকারত্ব দূরীকরণ ও আত্মকর্মসংস্থান সৃষ্টিতে উদ্ভাবনমূলক ও সৃজনশীল দক্ষতা অর্জনের বিকল্প নেই। ডিজিটাল বাংলাদেশ গঠন করতে হলে প্রতিটি উপজেলা, প্রতিটি জেলাকে ডিজিটালে রূপান্তর করতে হবে। এই অবস্থায় আমার নিজ ইউনিয়ন যমুনা সেতু নিকটস্থ পঞ্চসোনা খাজ বড়শিমুল গ্রাম সায়দাবাদ ইউনিয়ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদিত অর্থনৈতিক অঞ্চলের অন্তর্ভুক্ত। যেখানে শিক্ষার হার 10% এর নীচে। অন্ধকার এই সমাজের সকল শ্রেণীর মানুষকে আধুনিক মনস্ক, অধিকার সচেতন করে “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি” প্রশিক্ষণের মাধমে মেধাবী, গরিব, আর্থিকভাবে অসচ্ছল তরুণ তরুণীদের আত্মনির্ভরশীল, কর্মমুখী এবং জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তরে মাধ্যমে ইউনিয়নটিকে দ্রুত সময়ের মধ্যে একটি মধ্য আয়ের ইউনিয়নে পরিণত করা সম্ভব।

*

*

Related posts/