Maintance

বেনামী চ্যাট প্লাটফর্ম বন্ধ করেছে ফেইসবুক

প্রকাশঃ ১০:১০ অপরাহ্ন, আগস্ট ১৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:২৯ অপরাহ্ন, আগস্ট ১৭, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ একটি বেনামী অনলাইন চ্যাট প্লাটফর্ম বন্ধ করে দিয়েছে। বৃহস্পতিবার সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬ সালের শেষের দিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় প্রার্থী এবং ফেইসবুকের কর্মীদের ওই প্লাটফর্মটির মাধ্যমে হয়রানি করা হতো।

প্রাথমিকভাবে ২০১৫ সালের শেষের দিকে ফেইসবুক কর্মীদের বেনামে কথাবার্তা পাঠানো শুরু হয়। প্লাটফর্মটির নাম ছিল ‘ফেইসবুক অ্যানন’ যা গত বছরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় আরও বেশি রাজনৈতিক হয়ে উঠেছিল।

ফেইসবুক হেড অব পিপল লরি গোলের বলেন, এই ‘ফেইসবুক অ্যানন’ ফেইসবুকের অভ্যন্তরীণ গ্রুপকে সহিংস করে তুলছিল। কারণ তারা কোনো ধরনের নিয়মনীতি মানছিল না। কিন্তু আমাদের ক্ষেত্রে যেটা হয় যে এটা একটি প্রকৃত আইডি দিয়েই ব্যবহার করতে হয়।

facebook-fine-techshohor

লরি গোলের একটি বিবৃতিতে বলেন, গত বছর, আমরা ফেইসবুকে কোনো বেনামী অভ্যন্তরীণ পেইজ বা গ্রুপ রাখিনি। সেগুলো ডিজাবল করে দিয়েছি। এছাড়াও আমরা আমাদের প্রতিষ্ঠানের কর্মীদের বলেছি এমন পেইজ বা গ্রুপগুলোকে সনাক্ত করতে যেখানে আমরা খোলাখুলিভাবে বিষয়গুলো নিয়ে আলোচনা করে গোপন বিষয়গুলো নিয়ে ব্যবস্থা নিই।

তবে গত বছরের ডিসেম্বরেই সেটি ফেইসবুক বন্ধ করে দেয়। যদিও বিষয়টি নিয়ে জাকারবার্গ তেমন কিছু বলেননি। তবে জাকারবার্গ জানিয়েছেন, গ্রুপটি কর্মীদের বিভিন্নভাবে হয়রানি করতো।

বেনামী ওই প্লাটফর্ম থেকে কর্মীরা নানা ধরনের রাজনৈতিক আলাপে জড়িয়ে পড়তো। যে কারণে এমন আচারণ ফেইসবুক ব্যবস্থাপকদের কাছে সতর্কমূলক মনে হয়েছে, যে কারণেই প্লাটফর্মটি বন্ধ করে দেওয়া হয়েছে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/