Maintance

জাতির জনকের শোকের ছায়া ফেইসবুকে

প্রকাশঃ ৪:০২ অপরাহ্ন, আগস্ট ১৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:৩২ অপরাহ্ন, আগস্ট ১৫, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচী পালন করছে দেশের সর্বস্তরের মানুষ।

১৯৭১ সালের ১৫ আগস্ট ধানমন্ডির ৩২ নম্বর বাড়িতে স্বপরিবারে খুন হন বঙ্গবন্ধু। সেদিন কিছু বিপথগামী সেনা কর্মকর্তারা খন্দকার মোস্তাকের যোগসাজসে ৩২ নম্বর বাড়িতে ঢুকে গুলি করে একে একে বঙ্গবন্ধুসহ পরিবারের সবাইকে হত্যা করে।

তারপর থেকেই দিবসটিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করে আসছে বাঙালি জাতি।

Bangabundhu-techshohor

তবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের ‘কল্যাণে’ শোক দিবস শুধু বাস্তবেই সীমাবদ্ধ নেই। এখন দিবসটি ভার্চুয়াল দুনিয়াতেও বিরাজ করছে একটু ভিন্ন ভাবেই।

দিবসটি উপলক্ষ্যে অনেকটাই শোকের কালো রঙ বহুমাত্রিকভাবেই ছড়িয়েছে ফেইসবুকে। ফেইসবুকের ওয়াল হয়ে উঠেছে কালো।

বাংলার স্বাধীনতা সংগ্রাম যার হাত ধরে হয়েছে, একটি স্বাধীন দেশ পেয়েছে বাঙালি তাকে স্মরণ করে ফেইসবুকের এক ব্যবহারকারী বারব সাহা লিখেছেন, তুমি সূর্য হয়ে বাঙালির জন্য আলো নিয়ে এসেছিলে, সেই আলো নিভে দিয়েছে হায়েনারা। তুমি বেঁচে আছো কোটি মানুষের হৃদয়ে। এই শোক আমরা শক্তিতে পরিণত করে তোমার স্বপ্নের সোনার বাংলা গড়বো।

বেশিরভাগ ফেইসবুক ব্যবহারকারী বঙ্গবন্ধুর ছবি দিয়ে তার অবদানের কথা স্বীকার করেছেন। জানিয়েছেন শ্রদ্ধা।

রাসেল মাহমুদ নামে একজন লিখেছেনে, সেই রাতে কাউকে খুঁজে পাওয়া যায়নি। এখন প্রতি বছর ৩২ নম্বরে ভিড় ক্রমে বাড়ছে।
আব্দুল্লাহ আর মারুফ নামের এক ফেইসবুক ব্যবহারকারী বলেছেন, বঙ্গবন্ধু কোনো ব্যবসায়িক পণ্য নয়, তাই আসুন ব্যবসায়িক ধান্ধা ছাড়াই তাকে স্মরণ করি। শ্রদ্ধা হে জাতির পিতা।
তবে অনেকেই ফেইসবুকে বঙ্গবন্ধুকে অবমূল্যায়নের অভিযোগ তুলেছেন। বিশেষ করে দুদিন আগে ফেইসবুকে একটি ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে বন্ধবন্ধুর নাম নিয়ে আওয়ামী লীগের নেতাকর্মীরা পিঠে ‘চাবুক’ মারার দৃশ্য ছড়িয়ে  দেয়। তবে বিষয়টিকে অনেকেই ‘অতিউৎসাহী’ নেতাকর্মীদের কাজ হিসেবেই দেখছেন।
মাহফুজ নামের একজন লিখেন, জাতির জনককে আমরা সবসময় রাজনীতির উর্ধ্বে রাখতে চাই। কারণ তার অবদানকে শুধু রাজনৈতিক করা সবচে বড় বোকামি হবে।

*

*

Related posts/