Maintance

মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশ ১২০তম

প্রকাশঃ ৭:৩৯ অপরাহ্ন, আগস্ট ১৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:৩২ অপরাহ্ন, আগস্ট ১৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশের অবস্থান বিশ্বে ১২০তম। দেশে মোবাইল ইন্টারনেটের ডাউনলোড স্পিড ৫ দশমিক ১৭ মেগাবাইট।

মোবাইল ইন্টারনেট গতিতে প্রথম স্থানে রয়েছে নরওয়ে। তাদের ইন্টারনেটের ডাউনলোড গতি ৫২ দশমিক ৫৯ মেগাবাইট। মাত্র ১৩ মাসে ইন্টারনেট গতিতে ১১তম স্থান থেকে প্রথম স্থানে পৌঁছেছে দেশটি।

ব্রডব্যান্ড ইন্টারনেট গতি পরীক্ষা প্রতিষ্ঠান ‘ওকলা’ তাদের ডাটা পরীক্ষা থেকে এমনটাই জানিয়েছে।

ইন্টারনেট গতি পরীক্ষার জনপ্রিয় অ্যাপ স্পিডটেস্ট ডটনেট তৈরির পেছনে রয়েছে ওকলা। এই অ্যাপের মাধ্যমে গ্রাহক যেকোনো সময় তার ইন্টারনেটের গতি পরীক্ষা করে দেখতে পারেন।

স্পিডটেস্ট ডটনেটে মোট ১২২টি দেশের মোবাইল ইন্টারনেট গতি তুলে ধরা হয়েছে। যেখানে বাংলাদেশের পরে রয়েছে কোস্টারিকা ও ইরাক। তাদের ডাউনলোড গতি যথাক্রমে তিন দশমিক ৭৯ এবং তিন দশমিক ০৩ মেগাবাইট।

প্রথম স্থানে থাকা নরওয়েতে মূল মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর একটি টেলিনর। আগের বছর সেপ্টেম্বরে তারা পৃথক সাবস্ক্রিপশনের জন্য গতি বাড়ানোর পর থেকে দেশটির ইন্টারনেট গতিতে ব্যপক পরিবর্তন লক্ষ্য করা গেছে।

অন্যদিকে বাংলাদেশেও টেলিনরের প্রতিষ্ঠান গ্রামীণফোন মোবাইল ইন্টারনেট সার্ভিসে সবচেয়ে এগিয়ে আছে। তবে সেই তুলনায় বাংলাদেশের মোবাইল ইন্টারনেট গতি খুব সন্তোষজনক নয়।

আর ব্রডব্যান্ড ডাউনলোড স্পিড গড়ে ১ দশমিক ৩৪ মেগাবাইট পার সেকেন্ড নিয়ে বাংলাদেশের অবস্থান ১৪৪তম। এক্ষেত্রে  ৫৫ দশমিক ১৩ মেগাবাইট স্পিড নিয়ে সিঙ্গাপুর আছে প্রথম স্থানে।

বিশ্বের দ্রুত ইন্টারনেট গতির তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে নেদারল্যান্ডস ও হাঙ্গেরি।

ইমরান হোসেন মিলন

 

*

*

Related posts/