Maintance

'আরডুইনো শিখে রোবট বানাবে শিক্ষার্থীরা'

প্রকাশঃ ৬:৪৫ অপরাহ্ন, আগস্ট ১৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৪৫ অপরাহ্ন, আগস্ট ১৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শিক্ষার্থীদের বেসিক আরডুইনো প্রোগ্রামিং শেখাতে তিন দিনের একটি কর্মশালা শেষ হয়েছে।

শুক্রবার চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয়ে শুক্রবার শুরু হয়েছিল কর্মশালাটি। কর্মশালায় বক্তারা বলেছেন, আজকে যারা কর্মশালায় অংশ নিয়ে আরডুইনো প্রোগ্রামিং শিখছে তারাই একদিন ইন্টারনেট অব থিংকস নিয়ে কাজ করবে, রোবট বানাবে, নানান ধরনের কাজকেই সহজ করে দেবে।

এই তিন দিনে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয়ে আরডুইনো নিয়ে পৃথক তিনটি কর্মশালা করেছে আয়োজকরা।  তিন কর্মশালায় মোট ১২০ শিক্ষার্থী অংশগ্রহণ করে।

মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব) এর আয়োজনে সহায়তা করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (বাবিজস) ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

CURdoino-Techshohor

কর্মশালার ফ্যাসিলিটেটরদের দলনেতা রেদওয়ান ফেরদৌস জানান, ইন্টারনেট অব থিংসের সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেওয়ার জন্যই সারাদেশে এই আয়োজন করা হচ্ছে। এর আগে ঢাকা ও কুমিল্লাতে এই আয়োজন হয়েছে। কর্মশালায় শিক্ষার্থীরা রোবটিক্স গবেষণার পাশাপাশি বিভিন্ন ছোট সমস্যা সমাধানের জন্য ইলেক্ট্রনিক্সের বহুল পরিচিত কিট আরডুইনো ব্যবহার করেছে।

বর্তমানে রোবটিক্স কিংবা প্রোগ্রামবেইজ প্রজেক্ট তৈরির ক্ষেত্রে আরডুইনো ডেভেলপমেন্ট কিট বেশ জনপ্রিয়। কর্মশালায় হাতে-কলমে দেখানো হয়েছে কীভাবে এই ওপেনসোর্স হার্ডওয়্যারটি কাজ করে।

আরডুইনো পিন কনফিগারেশন, মাইক্রোকন্ট্রোলার, বেসিক ইলেকট্রনিক্স, সিরিয়াল কমুনিকেশন, লেড জ্বালানো নিয়ন্ত্রণ, ডিজিটাল পিনের ব্যবহার, এনালগ পিনের ব্যবহার, পালস উইথ মডুলেশন (পিডাবলুএম), টেম্পারেচার সেন্সর, সোনার সেন্সর, সারভো মোটর, পুশ বাটন, পটেনশিওমিটার, এলসিডি ডিসপ্লে এবং বার্জারের ব্যবহার দেখানো হয়।

কর্মশালায় অংশ নিয়ে শিক্ষার্থীরা ১০টি বেসিক প্রোজেক্টে কাজ করেছে।

তিনটি কর্মশালায় উপস্থিত ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রধান ড. তৌফিক সাঈদ, শিক্ষক টুটন মল্লিক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইস্টিটিউট অব ফরেস্ট্রির প্রফেসর মো. মোশাররফ হোসেন, আইআইইউসির সহযোগী অধ্যাপক মাহাদি হাসান, শামসুল আলম, শহিদুল ইসলাম খান, তানভীর এহসান চট্টগ্রাম ওপেন সোর্স নেটওয়ার্কের সমন্বয়কারী আরাফাতের রহমান।

তিনটি কর্মশালার সেরা ১২ জন পরবর্তী সময়ে এ সংক্রান্ত বুট ক্যাম্পে অংশগ্রহণের সুযোগ পাবে বলে জানান আয়োজকরা।

কর্মশালায় পৃষ্ঠপোষকতা করেছে কম্পিউটার সার্ভিসেস লিমিটেড।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/