Maintance

চীনে ফেইসবুকের গোপন অ্যাপ

প্রকাশঃ ১১:৪৬ পূর্বাহ্ন, আগস্ট ১৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:২৪ অপরাহ্ন, আগস্ট ১৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুক চীনে নিষিদ্ধ প্রায় আট বছর। এ সময়ের মধ্যে বিশ্বজুড়ে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে সেখানে পৌঁছে দিতে মার্ক জাকারবার্গের চেষ্টার কমতি ছিল না। অবশেষে এ বিষয়ে বরফ গলতে শুরু করেছে।

বেশ কয়েকবার বিশাল জনগোষ্ঠীর দেশটির রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠক করেছেন ফেইসবুক প্রতিষ্ঠাতা। তাদের সঙ্গে সাবলীলভাবে কথা বলতে মান্দারিয়ান ভাষাও শিখেছেন। কিন্তু কোনোভাবেই চীনে প্রবেশ করার অনুমতি মেলেনি।

তবে নিউইয়র্ক টাইমসের খবর অনুযায়ী, ফেইসবুক এবার চীনের ইন্টারনেট কোম্পানি ইয়োগের সঙ্গে হাত মিলিয়েছে। কঠোর গোপনীয়তার মধ্য দিয়ে গত মে মাসে ফটো শেয়ারিং একটি অ্যাপ দেশটিতে উন্মুক্ত করে ফেইসবুক। অ্যাপটির নাম দেওয়া হয়েছে ‘কালারফুল বেলুনস’।

photo-sharing-app-techshohor

নতুন এই অ্যাপের সঙ্গে ফেইসবুক মোমেন্টের বেশ খানিকটা মিল রয়েছে। চীনের সোশ্যাল মিডিয়া উইচ্যাটে যাদের অ্যাকাউন্ট রয়েছে তারাই এতে ছবি শেয়ার করতে পারবেন।

চীন সরকার ফেইসবুকের এই অ্যাপ সম্পর্কে আগে থেকে কিছু জানতো কিনা তা স্পষ্ট নয়।

চীনের সেন্সরশিপ আইন মেনে অ্যাপটি উন্মুক্ত করা হলেও ফেইসবুক অ্যাপটি উন্মুক্ত করেছে সরকারি নজরদারি এড়িয়ে। তাই ফেইসবুক তাদের নতুন অ্যাপটি নিয়ে কোনো প্রচারণা চালায়নি। অ্যাপটি উন্মুক্ত করার সময় কোনো ঘোষণাও দেয়নি।

এমনকি কালারফুল বেলুনসের সঙ্গে কোনো সম্পৃক্ততা আছে কিনা সে বিষয়টিও এড়িয়ে গেছে ফেইসবুক। এক বিবৃতিতে তারা জানিয়েছে, আমরা অনেক দিন ধরেই চীনের প্রতি আগ্রহী। তাই দেশটি সম্পর্কে অনেক কিছু বুঝতে ও ধারণা পেতে আমরা প্রচুর সময় ব্যয় করছি, তবে তা ভিন্ন উপায়ে।

এবারই প্রথম নয়। চীনের বাজার ধরতে গত বছর মার্ক জাকারবার্গ দেশটিতে সেন্সরশিপ টুল যুক্ত ফেইসবুক প্রবেশ করানোর  প্রস্তাব দেন।

আনিকা জীনাত

*

*

Related posts/