Maintance

ডিজিটাল রূপান্তরকে প্রাধান্য দিয়ে শেষ হল সার্ক টেক সামিট

প্রকাশঃ ৬:৫৯ অপরাহ্ন, আগস্ট ১২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৫৯ অপরাহ্ন, আগস্ট ১২, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দুই দিনব্যাপী সার্ক টেক সামিটের পর্দা নেমেছে। শুক্রবার সিটিও ফোরাম বাংলাদেশ এবং ইনফোকম কলকাতার আয়োজনে ঢাকায় শুরু হয়েছিল এই সামিট।

‘ডিজিটাল ট্রান্সফর্মেশন’ বা ডিজিটাল রূপান্তরকে প্রাধান্য দিয়ে এবারের সম্মেলন আয়োজন করা হয়েছিল।

শুক্রবার সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি বলেন, সাইবার সিকিউরিটি নিশ্চিত করা এবং নারী ও প্রবীণ জনগোষ্ঠীকে দেশের ডিজিটাল রূপান্তরের আওতায় নিয়ে আসাকে সরকার বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছে।

SAArc-Summit-Techshohor

তিনি বলেন, খুব দ্রুত ও স্বল্প সময়ের মধ্যে ডিজিটাল রূপান্তর ঘটেছে। একেবারে প্রত্যন্ত এলাকার মানুষও ডিজিটাল রূপান্তরের আওতায় আসছে। ই-গভর্ননেন্স, ই-এডুকেশন, ই-এগ্রিকালচার বিকাশ লাভ করেছে। এসব দিক বিবেচনায় আনায় এর অনেকটাই প্রসার ঘটছে। চ্যালেঞ্জ সব দেশের মতো বাংলাদেশের সামনেও আছে। নারীদের প্রযুক্তির মূল স্রোতে আনার জন্য ইতোমধ্যে আমরা কয়েকটি পদক্ষেপ নিয়েছি, তাদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

সিটিও ফোরাম বাংলাদেশের প্রেসিডেন্ট তপন কান্তি সরকার বলেন, ডিজিটাল রূপান্তর একেক মানুষের জন্য একেক রকম। যদিও এবারের থিম ডিজিটাল ট্রান্সফর্মেশন তবুও মূল গুরুত্বের জায়গাটি আসলে সাইবার সিকিউরিটি।

সামিটে তথ্যপ্রযুক্তি ভিত্তিক নয়টি টেকনিক্যাল সেশনের মধ্যে বিগডাটা, ক্লাউড কম্পিউটিং , ডিজিটাল বিজনেজ সিকিউরিটির মতো বিষয়গুলো প্রাধান্য দেওয়া হয়েছে।

সামিটের শেষ দিনে আইওটি, ক্লাউড, রিস্ক ম্যানেজমেন্টসহ অনন্যা বিষয়ে মোট ছয়টি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এসব সেমিনারে দেশ বিদেশের বক্তা ও বিশেষজ্ঞরা অংশ নেন।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/