নরওয়েতে ইউরোপ বাংলাদেশ টেকনোলজি সামিট অনুষ্ঠিত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতে ইউরোপীয় বিনিয়োগ আকৃষ্ট করতে অনুষ্ঠিত হয়েছে ‘ইউরোপ বাংলাদেশ টেকনোলজি সামিট ২০১৪’। বৃহস্পতিবার নরওয়ের অসলোতে অনুষ্ঠিত সামিটে ‘ডিজিটাল বাংলাদেশ’ উদ্যোগের প্রতিষ্ঠাতা ও প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজিব এ. ওয়াজেদ এর নেতৃত্বে ৪ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশ নেন।

এতে নরওয়ের ২৫টিরও বেশি আইটি কোম্পানীর উর্ধতন কর্মকর্তা, তথ্যপ্রযুক্তি খাতের নীতি নির্ধারকবৃন্দ, তথ্যপ্রযুক্তি ব্যবসায়ী এবং ১২টি বেসিস সদস্য কোম্পানীর প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

Europe bangladesh technology summit-TechShohor

টেলিনর কার্যালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন সজিব এ. ওয়াজেদ। এছাড়াও বক্তব্য রাখেন ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি, বেসিস সভাপতি শামীম আহসান এবং বেসিসের যুগ্ম মহাসচিব এম রাশিদুল হাসান।

টেলিনর এএসএ, বাংলাদেশের চিফ রিপ্রেজেন্টেটিভ অফিসার হ্যানস মার্টিন হেনরিকসন, একসেনসার নরওয়ের স্টেইন এরিক মোই, নরওয়ের আইটি খাতের পক্ষ থেকে মার্টিন টপটেব এবং লুবাবা ফারিন তানিশা বক্তব্য রাখেন।

সজিব এ ওয়াজেদ তাঁর বক্তব্যে জাতীয় তথ্য প্রযুক্তি নীতিমালা ২০০৯ (সংশোধিত ২০১২) বাস্তবায়ন এবং সংশ্লিষ্ট সকলের সম্মিলিত প্রচেষ্টায় ২০২১ সালের মধ্যে ‘ডিজিটাল বাংলাদেশ’ এর লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব বলে উল্লেখ করেন।

‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ সরকার গত পাঁচ বছরে রপ্তানি আয় ২৪ মিলিয়ন ডলার থেকে ২০০ মিলিয়ন ডলারে উন্নীত করেছে এবং আগামী ৫ বছরে রপ্তানি আয় ১ বিলিয়ন ডলারে উন্নীত করা সম্ভব বলে মন্তব্য করেন তিনি।

বেসিস সভাপতি শামীম আহসান তাঁর বক্তব্যে, দেশের তথ্য প্রযুক্তি খাতে বিদেশি বিনিয়োগ বিশেষত ইউরোপীয় প্রযুক্তি ব্যবসায়ীদের উৎসাহিত করতে এ ধরণের সামিট ইতিবাচক ভূমিকা রাখবে বলে উল্লেখ করেন। তিনি বলেন, আগামী ১৫ বছরের মধ্যে বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশ হবে। বেসিস আমেরিকা ও ইউরোপে দেশের প্রযুক্তি খাতকে তুলে ধরার উদ্যোগ নিয়েছে। তারই ধারাবাহিকতায় এ সামিট অনুষ্ঠিত হচ্ছে।

ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আইসিটিকে দেশের আর্থ সামাজিক উন্নয়নে প্রধান সঞ্চালক হিসেবে আখ্যায়িত করেন।

উল্লেখ্য, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর উদ্যোগে এবং রপ্তানী উন্নয়ন ব্যুরো, অগ্রণী ব্যাংক লিমিটেড এবং গ্রামীণফোনের সহযোগিতায় অনুষ্ঠেয় ‘ইউরোপ-বাংলাদেশ টেকনোলজি সামিট ২০১৪’ এ সহ-আয়োজক হিসেবে রয়েছে টেলিনর, ইনোভেশন নরওয়ে, ড্যানিশ ফেডারেশন অব এসএমই (ডিএফএসএমই) এবং সিবিআই, নেদারল্যান্ড। এছাড়াও এ আয়োজনের কৌশলগত সহযোগি হিসেবে রয়েছে ঢাকাস্থ ডেনমার্ক, নরওয়ে এবং নেদারল্যান্ড দূতাবাস।

১০ থেকে ১৪ মার্চ পর্যন্ত জার্মানীর হ্যানোভারে শুরু হওয়া সিবিট আইটি মেলা থেকে শুরু করে আগামী ১ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ঢাকায় অনুষ্ঠেয় নেদারল্যান্ড ও বাংলাদেশ আইটি কোম্পানীর মধ্যে বিটুবি ম্যাচমেকিং বৈঠকের মধ্য দিয়ে এ সামিটের সমাপ্তি হবে।

– সংবাদ বিজ্ঞপ্তি থেকে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top