Maintance

ফেইসবুকের পকেটে আরেকটি স্টার্টআপ

প্রকাশঃ ১০:০৩ অপরাহ্ন, আগস্ট ১২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:০৫ অপরাহ্ন, আগস্ট ১২, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মার্ক জাকারবার্গের ফেইসবুক অধিগ্রহণ করেছে জার্মানভিত্তিক একটি স্টার্টআপ। ফেইটেক নামে স্টার্টআপটি ভিডিও এডিটিং সফটও‍য়‍্যারের জন্য প্লাগিন তৈরি করে থাকে।

সংবাদ মাধ‍্যম বিজনেস ইনসাইডারে অধিগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছে ফেইসবুক কর্তৃপক্ষ। তবে কত মার্কিন ডলারের বিনিময়ে এই অধিগ্রহণ প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে সেই সম্পর্কে কোন তথ্য জানানো হয়নি।

ফেইটেক অ্যাডোবি প্রিমিয়ার প্রো ও আফটার ইফেক্টয়ের মত ভিডিও এডিটিং সফটওয়‍্যারের জন্য প্লাগিন তৈরি করে। এই প্লাগিন ব‍্যবহার করে সহজেই ভিডিও থেকে যে কোন বস্তু মুছে ফেলা যায়।

সম্প্রতি সময়ে ভিডিও সেবার দিকে নজর দিয়েছে ফেইসবুক। ভিডিও দেখার প্ল্যাটফর্ম ইউটিউব, নেটফ্লিক্স ও টেলিভিশনের সঙ্গে পাল্লা দেওয়ার জন্য ওয়াচ নামে নতুন একটি ফিচারের ঘোষণাও দিয়েছে প্রতিষ্ঠানটি।

অধিগ্রহণকৃত স্টার্টআপের ভিডিও এডিটিং প্লাগিন ফেইসবুক তাদের ভিডিও সেবায় ব‍্যবহার করবে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ‍্য বর্তমানে ফেইসবুকে ভিডিও ট্যাব নামে যে ফিচার রয়েছে তারই পরিবর্তে আসবে ওয়াচ। ফিচারটিতে সবচেয়ে বেশি আলোচিত ভিডিওগুলো দেখার জন্য ‘মোস্ট টকড অ্যাবাউট’ নামে একটি সেকশন থাকবে।

এখন পর্যন্ত শুধু যুক্তরাষ্ট্রেরই কিছু ব্যবহারকারী ওয়াচ ফিচারটি ব্যবহার করতে পারছেন। ফেইসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, শীঘ্রই ব্যবহারকারীদের কাছে উন্মুক্ত করা হবে ‘ওয়াচ’।

বিজনেস ইনসাইডার অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/