অনলাইনে নারীর নিরাপত্তা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সচেতনতা, সতর্কতা ও দক্ষতাই অনলাইনে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধের কার্যকর পদ্ধতি। আর এ ক্ষেত্রে পিছিয়ে থাকলে এই প্রতিরোধে যুক্ত হওয়া সম্ভব হবে না।

‘অনলাইনে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ শীর্ষক এক মুক্ত সেমিনারে আলোচক ও অংশগ্রহণকারীরা এ কথা বলেন।

Online security for women-TechShohor

নারীর ক্ষমতায়নে তথ্যপ্রযুক্তির ব্যবহার বিষয়ক আন্তর্জাতিক প্রচারণা ‘টেইক ব্যাক দ্যা টেক’ -এর অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কুয়েত মৈত্রী হল মিলনায়তনে সম্প্রতি এই সেমিনার আয়োজন করে ইয়েস গ্রুপ।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সহযোগিতায় আয়োজিত সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন বিডিওএসএনের সাধারণ সম্পাদক ও প্রথম আলোর যুব কর্মসূচীর সমন্বয়কারী মুনির হাসান। আলোচনায় অংশ নেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের আমেনা লিপি এবং বাংলাদেশে টেইক ব্যাক দ্যা টেকের সমন্বয়কারী সাজিয়া আফরিন স্মিতা।

সেমিনারে বলা হয়, ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়ার সঙ্গে নানা ধরণের অপরাধও সংগঠিত হচ্ছে। এর মধ্যে নারীর প্রতি সহিংসতা ও অবমাননার বিষয়ও রয়েছে। বিশেষ করে সামাজিক যোগাযোগের সাইট ব্যবহারে কিছু সতর্কতা মেনে চললে এই ধরণের অনাকাঙ্খিত সমস্যা থেকে মুক্ত থাকা যায়।

বক্তারা আরও বলেন, নিজের পাসওয়ার্ড কাউকে না দেওয়া, বন্ধু নির্বাচনের সময় সতর্ক থাকা এবং নিজের ব্যক্তিগত ছবি ফেইসবুকে প্রকাশ না করা এই সতর্কতার মধ্যে অন্যতম। এছাড়া মোবাইল ফোনের ব্যবহারেও সতর্ক থাকার প্রয়োজন রয়েছে।

ট্যক ব্যাক দ্যা টেকের সমন্বয়কারী সাজিয়া আফরিন স্মিতা জানান আগামীতে অন্যান্য হলেও এবং মেয়েদের জন্য ইন্টারনেটে নিরাপদ থাকার কৌশল বিষয়ক কর্মশালার আয়োজনের পরিকল্পনা তাদের রয়েছে।

– সংবাদ বিজ্ঞপ্তি থেকে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top