Maintance

'গুগল বিশ্বাসঘাতকের মতো আচরণ করেছে'

প্রকাশঃ ৬:১৯ অপরাহ্ন, আগস্ট ১০, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৪২ অপরাহ্ন, আগস্ট ১০, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিতর্কিত বিষয়ে ১০ পৃষ্ঠার চিঠি লিখে চাকরি হারানো গুগলের জ্যেষ্ঠ সফটওয়্যার প্রকৌশলী জেমস ডিমোর ইউটিউবে নিজের বক্তব্য প্রকাশ করেছেন।

সংবাদ মাধ্যম বারবার তার সাক্ষাৎকার নিতে চেয়েও ব্যর্থ হয়। কারণ ডিমোর কথা বলার জন্য সংবাদ মাধ্যমের বদলে বেছে নেন বিখ্যাত দুজন ইউটিউবারকে। ওই দুই ইউটিউবার হলেন, স্টিফেন মলিনিয়াক্স আর জর্ডান বি পিটারসন।

চাকরি হারানোর বিষয়ে ডিমোর বলেছেন, গুগল তার চরিত্রে কালিমা লেপণ করেছে। এতে তার মনে হচ্ছে, গুগল তার সঙ্গে বিশ্বাসঘাতকের মতো আচরণ করেছে।

james-demore-google-techshohor

তিনি বলেন, নিজ কর্মক্ষেত্রের টার্মস অ্যান্ড কন্ডিশনের ব্যাপারে মতামত প্রকাশ করা এবং অনৈতিক আচরণগুলো সামনে নিয়ে আসার আইনি অধিকার আমার আছে। সেই অধিকারের চর্চাই আমি আমার চিঠিতে করেছি।

পুরো চিঠিতে আমি শুধু গুগল এবং তাদের সংস্কৃতি উন্নত করার ব্যাপারেই জোর দিয়েছি। কিন্তু তারা আমাকে শুধু শাস্তিই উপহার দিলো।

উল্লেখ্য, নারীদের শারীরিক পার্থক্যের কারণেই গুগলে তাদের সংখ্যা কম বলে ১০ পৃষ্ঠার ওই চিঠিতে উল্লেখ করেন ডিমোর।

তার এই বক্তব্য সম্পর্কে সুন্দর পিচাই বলেন, আমাদের একদল কর্মীর শারীরিক বৈশিষ্ট্যের কারণে এখানে (গুগলে) তাদের গ্রহণযোগ্যতা কম এ ধরণের মন্তব্য মেনে নেওয়ার মতো নয়। এটা আমাদের মৌলিক মূল্যবোধ ও আচরণ বিধির পরিপন্থী।

আরও পড়ুন :

*

*

Related posts/