রোবট যখন সাংবাদিক!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডেটা সংগ্রহ ও একত্রিকরণে রোবট ব্যবহার করা হলেও এই প্রথম বিশ্বে কোনো রোবট প্রতিবেদক ভূমিকম্প নিয়ে প্রতিবেদন লিখেছে। সোমবার লস এঞ্জেলস টাইমসে রোবটের তৈরি করা এক প্রতিবেদন প্রকাশিত হয়। ভূমিকম্প হওয়ার মাত্র তিন মিনিটের মধ্যে প্রতিবেদনটি অনলাইনে প্রকাশ করা হয়।

লস এঞ্জেলস টাইমসের সাংবাদিক ও প্রোগ্রামার কেন শেওয়েনকে রোবটের মাধ্যমে প্রতিবেদন লেখার একটি অ্যালগরিদম তৈরি করেন। এই প্রোগ্রাম দুর্ঘটনা ঘটার কিছুক্ষণের মধ্যেই স্বয়ংক্রিয়ভাবে প্রতিবেদন লিখতে পারে। এছাড়া আরেকটি অ্যালগরিদমের মাধ্যমে শহরের অপরাধ সংক্রান্ত প্রতিবেদনও লিখতে পারে রোবটটি।

robot_journalist-TechShohor

মূলত অ্যালগরিদমটিতে আগে থেকেই সম্ভাব্য ভূমিকম্প, দুর্ঘটনা ও অপরাধের সংবাদের টেমপ্লেট সাজানো থাকে। পরবর্তীতে বিশ্বস্থ সূত্র ও বিভিন্ন স্থানের ডেটা নিয়ে ঐ টেমপ্লেট অনুযায়ী প্রতিবেদন তৈরি হয়।

সম্পাদকরা খবরের গুরুত্ব অনুযায়ী কোন খবরটি আগে তৈরি করতে হবে সেটির নির্দেশনা দিয়ে দেন। বিশ্বের বিভিন্ন সংবাদ সংস্থায় এ ধরণের প্রযুক্তি ব্যবহার করা হয়। খেলার সংবাদ তৈরির ক্ষেত্রেও এমনটি করা হয়। তবে এই প্রথম কোনো রোবট সাংবাদিকের প্রতিবেদন সরাসরি প্রকাশ করা হলো।

– বিবিসি ও দ্য নেক্সট ওয়েব অবলম্বনে তুহিন মাহমুদ

*

*

Top