Maintance

এইচবিও আবার হ্যাক, মুক্তিপণ দাবি ৬০ লাখ ডলার

প্রকাশঃ ৩:৫৯ অপরাহ্ন, আগস্ট ৮, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৫৯ অপরাহ্ন, আগস্ট ৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হ্যাকাররা নতুন করে আবার এইচবিও হ্যাক করেছে। হ্যাকের পর তারা এখন যুক্তরাষ্ট্রের একটি টেলিভিশন নেটওয়ার্ক ব্যবহার করে এইচবিও কর্তৃপক্ষের কাছে ৬০ লাখ ডলারের মুক্তিপণ দাবি করেছে।

হ্যাকাররা বলছে, এইচবিও যদি তাদের সেই মুক্তিপণ দিতে অস্বীকার করে তবে তারা অন্যতম জনপ্রিয় ‘গেইম অব থ্রোনস’ এর পঞ্চম এপিসোডের স্ক্রিপ্ট প্রকাশ করে দেবে। এমনকি আগামী ১৩ আগস্ট অনএয়ারের অপেক্ষায় থাক সিরিজটির ৭ম এপিসোডও প্রকাশ করে দেবে।

ওই এপিসোডের ক্লিপ ছাড়াও হ্যাকারদের কাছে এইচবিওর ‘অসংখ্য’ মূল্যাবান ডকুমেন্ট রয়েছে। এর মধ্যে প্রতিষ্ঠানটির উচ্চপদস্থ কর্মকর্তাদের গত এক মাসের ই-মেইল, আর্থিক বিবরণীর শিট, কর্মীদের বেতন-ভাতার শিট, নিয়োগ প্রক্রিয়া এবং মার্কেটিং কৌশলের পিডিএফ কপিও রয়েছে বলে মঙ্গলবার এক প্রতিবেদনে বলা হয়েছে।

হ্যাকাররা এইচবিও প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী রিচার্ড প্লেপ্লের এর কাছে একটি ইমেইল পাঠিয়ে তাদের মুক্তিপণের কথা বলেছেন। ইমেইলে হ্যাকাররা অন্তত ছয় মাসের বেতন যা প্রায় ৬০ লাখ ডলার দাবি করেছেন বিটকয়েনের মাধ্যমে।  যদি তা না করা হয় তবে চ্যানেলটির গুরুত্বপূর্ণ সব তথ্য একে একে ফাঁস করে দেবে।

হ্যাকাররা রিচার্ড প্লেপ্লেরকে জানিয়েছেন, তাদের দাবি নিয়ে কোনো দরকষাকষি করা যাবে না। ‘আমরা আপনাদের ডাটা প্রকাশ না করার শর্তে ওই পরিমাণ অর্থই চাই’।

এইচবিও এক কোটি ২০ লাখ ডলার মার্কেট রিসার্চ ও ৫০ লাখ ডলার খরচা করে ‘জিওটি৭’ বিজ্ঞাপন বাবদ। যদি আমাদের দাবি না মানা হয় তবে বড় ধরনের বিপর্যয় আসবে বলেও হুমকি দিয়েছে হ্যাকাররা।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/