ভাইরাস ও তথ্য সুরক্ষায় ব্যয় ৫০০ বিলিয়ন ডলার!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ক্ষতিকারক ম্যালওয়্যার ও তথ্য চুরি থেকে রক্ষা পাওয়ার জন্য বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান চলতি বছর প্রায় ৫০০ বিলিয়ন ডলার খরচ করতে পারে। আইডিসি ও ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুরের (এনইউএস) এক যৌথ জরিপ থেকে এ তথ্য জানা গেছে।

জরিপ সম্পর্কিত এক প্রতিবেদনে বলা হয়, এর মধ্যে ১২৭ বিলিয়ন ডলার নিরাপত্তা ইস্যুতে ও ৩৬৪ বিলিয়ন ডলার তথ্য চুরি রোধে ব্যয় করা হবে।

অন্যদিকে, বিশ্বব্যাপী ভোক্তারা নিরাপত্তা সমস্যায় আক্রান্ত হয়ে ও পাইরেটেড সফটওয়্যারের ম্যালওয়্যার থেকে রক্ষা পেতে ২৫ বিলিয়ন ডলার খরচ করবেন। অপচয় করবেন ১০২ কোটি ঘণ্টা।

microsoft twitter hack_techshohor

‘পাইরেটেড সফটওয়্যার ও সাইবার সিকিউরিটিতে হামলার সম্পর্ক’ শীর্ষক জরিপের তথ্য থেকে আরও জানা যায়, ভোক্তাদের ৬০ শতাংশ ব্যক্তিগত তথ্য চুরি বা হারিয়ে যাওয়ার আশঙ্কায় ভুগছেন। ইন্টারনেট লেনদেনে আক্রমণ, ই-মেইলের তথ্য চুরি, সোশ্যাল নেটওয়ার্ক ও ব্যাংক অ্যাকাউন্ট নিয়ে তারা সবচেয়ে বেশি চিন্তিতি।

মাইক্রোসফটের সাইবার ক্রাইম সেন্টারের নির্বাহী পরিচালক ডেভিড ফিন এ ব্যাপারে বলেন, ‘সাইবার অপরাধীরা যেখানেই দুর্বল নিরাপত্তা পাচ্ছে, সেখানে আক্রমণ করে লাভবান হওয়ার চেষ্টা চালাচ্ছে। যা সবাইকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করছে।

এমনকি কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমে হানা দিয়ে আইডেনটিটি, পাসওয়ার্ড ও টাকা হাতিয়ে নেওয়ার জন্য তারা প্রতিদিন নতুন নতুন উপায় বের করছে বলে উল্লেখ করেন ফিন।

এ জরিপ মাইক্রোসফটের ‘প্লে ইট সেফ’ ক্যাম্পেইন নামে এক বৈশ্বিক উদ্যোগের অংশ। ম্যালওয়্যার ও পাইরেসি নিয়ে ভোক্তাদের সচেতন করা এ ক্যাম্পেইনের লক্ষ্য।

আইডিসির প্রধান গবেষক জন গ্যাঞ্জ এ ব্যাপারে বলেন, ‘পাইরেটেড সফটওয়্যার অনেকটা মাটিতে পুঁতে রাখা বিস্ফোরকের মতো। বুঝতে পারবেন না কখন এটি আপনাকে বিপদে ফেলবে। কিন্তু যখন ফেলবে, তখনও অনেক ক্ষতি করে দেবে।’

দীর্ঘমেয়াদের কথা চিন্তা করলে বৈধ সফটওয়্যার অনেক অর্থসাশ্রয়ী ও সুবিধাজনক বলেও জানান তিনি।

আন্তর্জাতিক কোম্পানিগুলো বলছে, চক্রবদ্ধ সাইবার অপরাধীদের কারণে তাদের ৩১৫ বিলিয়ন ডলারের বেশি ক্ষতি হতে পারে এ বছর। তাই সাধারণ ভোক্তা থেকে শুরু করলে ছোট বা বড় সব প্রতিষ্ঠানের ব্যবহারকারীদের বৈধ সফটওয়্যার ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

– ইকোনমিক টাইমস অব ইন্ডিয়া প্রতিবেদন থেকে শাহরিয়ার হৃদয়

Related posts

*

*

Top