নতুন দুটি ট্যাব আনছে স্যামসাং

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শীষ ইলেকট্রনিক্স পণ্য প্রস্তুতকারক স্যামসাংয়ের ট্যাবলেট জনপ্রিয়তা পেলেও কম কনফিগারেশনের কারণে তা বাজার হারাচ্ছে। নেক্সাস, এলজি, অ্যাপলের ব্র্যান্ডের দারুণ কনফিগারেশনের সঙ্গে তা পাল্লা দিয়ে পারছে না। এ কারণে স্যামসাং উচ্চ ক্ষমতার নতুন ট্যাব নিয়ে আসার প্রস্তুতি নিচ্ছে।

সম্প্রতি স্যামসাংয়ের নতুন ট্যাব আনার তথ্য ফাঁস হয়েছে। দক্ষিণ কোরিয়ান প্রযুক্তি জায়ান্টটি ৮.৪ ইঞ্চি এবং ১২ ইঞ্চি ডিসপ্লের দুটি ট্যাবলেট তৈরির কাজ শুরু করেছে। শিগগির এগুলো বাজারে ছাড়ার ঘোষণা আসবে বলে প্রযুক্তি বিষয়ক সাইটগুলোতে তথ্য প্রকাশ করা হযেছে।

samsung_techshohor

জিএফএক্সবেঞ্চমার্ক ডাটাবেসের বরার্ত দিয়ে মোবাইল বিষয় সংবাদ মাধ্যম ফোন এরিনা জানায়, স্যামসাং এসএম-টি৮০৫ মডেলের সুপার অ্যামলয়েড ৮.৪ ইঞ্চি ডিসপ্লের ট্যাবলেট আনতে কাজ করছে। যেটির কনফিগারেশন উচ্চ ক্ষমতার।

এটির ডিসপ্লে রেজুলেশন ২৫৬০*১৬০০ পিক্সেল, যার পিপিআই ৩৫৯। যেখানে অ্যাপলের রেটিনা ডিসপ্লে সমৃদ্ধি আইপ্যাডের পিপিআই ৩২৪। সে তুলনায় স্যামসাংয়ের নতুন ট্যাবটি আরও ভালো হবে।

প্রকাশিত তথ্য থেকে জানা যায় নতুন ট্যাবটিতে ১.৯ গিগাহার্জ এআরএম কোরটেক্স এ১৫ প্রসেসর যুক্ত করা হবে। ২ গিগাবাইট র‍্যাম এবং ১৬ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ সুবিধা থাকবে, যা ৬৪ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। ছবি তোলার জন্য পেছনে থাকছে ৭ মেগাপিক্সেল ক্যামেরা এবং সামনে ২ মেগাপিক্সেল ক্যামেরা।

অন্য আর এক খবরে বলা হয়েছে, ৮.৪ ইঞ্চির পাশাপাশি ১২ ইঞ্চি ট্যাবলেট নিয়ে কাজ করছে স্যামসাং। চলতি বছর অক্টোবরে বাজারে আসতে পারে এটি।

প্রযুক্তি বিশ্লেষকরা মনে করছেন, এমন উচ্চ গতি এবং ভাল মানের ডিসপ্লের ট্যাবলেট বাজারে আনলে স্যামসাং অন্য প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে পাল্লা দিতে পারবে। আর অ্যাপলের আইপ্যাড থেকে এগিয়ে যেতে পারে অ্যান্ড্রয়েডভিত্তিক অপারেটিং সিস্টেমের কারণে।

– ফোন এরিনা অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top