চলতি বছরেই গুগলের ভয়েস নিয়ন্ত্রিত স্মার্টওয়াচ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হৃদস্পন্দন বুঝতে পারে এমন ভয়েস নিয়ন্ত্রিত স্মার্টওয়াচ আনছে ইন্টারনেট জায়ান্ট গুগল। মোবাইল ফোন ও ট্যাবলেটের সঙ্গে যুক্ত করে এসব ডিভাইসের বিভিন্ন সুবিধা পাওয়া যাবে এই স্মাটওয়াচ থেকে। বছরের শেষ নাগাদ আধুনিক এই স্মার্টওয়াচ বাজারে আসবে বলে জানা গেছে।

স্মার্টওয়াচ আনতে বেশ আগের থেকেই গুগল বিভিন্ন ইলেক্ট্রনিক্স, প্রযুক্তি ও ফ্যাশন কোম্পানির সঙ্গে চুক্তি করেছে। আগামী প্রজন্মের কম্পিউটিং সুবিধা হাতের ঘড়িতে এনে দিতে এই কার্যক্রম।

Google_android_smartwatch-TechShohor

মঙ্গলবার গুগল তাদের অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেম চালিত ঘড়ি ও অন্যান্য পরিধানযোগ্য কম্পিউটার তৈরির পরিকল্পনা ঘোষনা করে।

সফটওয়্যার নির্মাতারা যাতে স্মার্টওয়াচের জন্য অ্যাপস তৈরি করতে পারে তাই এর জন্য অ্যান্ড্রয়েড প্লাটফর্ম বেছে নেওয়া হয়েছে। আর এই ডিভাইসের মাধ্যমে পরিধানযোগ্য কম্পিউটিং মার্কেটে আধিপত্য বিস্তারের লক্ষ্য নিয়েই কাজ করছে গুগল।

সম্প্রতি আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের পক্ষ থেকে স্মার্টওয়াচসহ বিভিন্ন পরিধানযোগ্য কম্পিউটার তৈরির ঘোষনার পরপরই গুগল এই ঘোষনা দিয়েছে। এই বছরের শেষ দিকেই পরিধানযোগ্য কয়েকটি অ্যাপল পণ্য বাজারে আসবে বলে ঘোষনা দেন অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক।

মঙ্গলবার গুগল ব্লগে স্মার্টওয়াচ সম্পর্কিত একটি ভিডিও শেয়ার করা হয়। সেখানে দেখা যায় ক্রীড়া স্কোর, মিউজিক নিয়ন্ত্রণ, টেক্সট মেসেজের উত্তর দেওয়া এমনকি বাসার গ্যারেজ খোঁলার জন্য মানুষ তাদের ঘড়িকে কথার মাধ্যমে নির্দেশনা দিচ্ছে।

তবে স্মার্টওয়াচ তৈরিতে অন্য ইলেক্ট্রনিক কোম্পানিগুলোও থেমে নেই। মঙ্গলবার এলজি ইলেক্টনিক্স জানিয়েছে, বছরের দ্বিতীয় প্রান্তিকে ‘জি ওয়াচ’ নামে অ্যান্ড্রয়েড নির্ভর স্মার্টফোন বাজারে আনা হবে। মটোরোলাও ‘মটো ৩৬০’ নামে অ্যান্ড্রয়েড ওয়াচ আনবে শিগগিরই। ফসিল গ্রুপ ইনকর্পোরেশন গুগলের সহযোগিতায় অ্যান্ড্রয়েড ডিভাইস আনার ঘোষনা দিয়েছে। প্রতিষ্ঠানটি মূলত ঘড়িসহ বিভিন্ন ইলেক্ট্রনিক্স পণ্য তৈরি করে।

তবে স্মার্টওয়াচ বিক্রিতে এগিয়ে রয়েছে স্যামসাং। ইতিমধ্যে তাদের স্মার্টওয়াচ ‘গ্যালাক্সি গিয়ার’ এর দ্বিতীয় সংস্করণও ছাড়া হয়েছে।

– রাউটার অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top