Maintance

চীন থেকে ৬০ ভিপিএন অ্যাপ সরাল অ্যাপল

প্রকাশঃ ৮:৪৫ অপরাহ্ন, জুলাই ৩১, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:৪২ অপরাহ্ন, জুলাই ৩১, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনের অ্যাপস্টোর থেকে অ্যাপল ভিপিএন সম্পর্কিত ৬০টি অ্যাপ সরিয়ে নিয়েছে। এখনো অ্যাপস্টোরে যেসব ভিপিএন অ্যাপ রয়েছে সেগুলো ধারাবাহিকভাবে সরিয়ে দেয়া হবে বলে অ্যাপল জানিয়েছে।

সংবাদ মাধ্যম বিবিসিতে ৬০ ভিপিএন অ্যাপ সরানোর কথা উল্লেখ‍ করলেও অ্যাপল ঠিক কত অ্যাপ সরিয়েছে সেই সংখ‍্যাটি নিশ্চিত করেনি।

চীনের সরকার ইন্টারনেটের উপর নিয়ন্ত্রণ আরোপের জন্য অ্যাপলকে ভিপিএন অ্যাপ সরানোর জন্য বলেছিল। এমন পদক্ষেপে চীনের অ্যাপ স্টোর থেকে ভিপিএন অ্যাপ সরিয়ে দেয়া হয়েছে। এই ধরণের অ্যাপ সরানো হচ্ছে কারণ ভিপিএন ব্যবহার দেশটিতে অবৈধ।

তবে অ্যাপল কর্তৃপক্ষ বলছে, চীন থেকে সরালেও অন্যান্য দেশে এটি সহজলভ্য হিসেবেই অ্যাপ স্টোরে পাওয়া যাবে। যেহেতু ভিন্ন ভিন্ন দেশের জন্য অ্যাপ স্টোরের ভিন্ন কিছু নিয়ম-নীতি থাকে তাই চীনে এটি করা হচ্ছে।

এদিকে রাশিয়া সরকার দেশটিতে ভিপিএন বন্ধের জন্য বিল পাশ করেছে। ফলে চলতি বছর নভেম্বর থেকে রাশিয়াতেও ভিপিএন ব‍্যবহার অবৈধ হচ্ছে।

উল্লেখ‍্য ভিপিএন হচ্ছে, ‘ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক’। যখন একটি পাবলিক নেটওয়ার্কের মাধ্যমে একাধিক কম্পিউটারকে (বা আলাদা নেটওয়ার্ক) একই নেটওয়ার্কের আওতায় আনা হয়, তখন তাদের ভিপিএন বলে।

ভিপিএন ব‍্যবহারকারীদের মেশিনকে একটি ভার্চুয়াল নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত করতে পারে এবং ব‍্যবহারকারীর পাঠানো সব ডাটা দ্রুততার সঙ্গে এনক্রিপ্ট করে ফেলে অর্থাৎ পাবলিক ডোমেইন থেকে লুকিয়ে রাখে এবং ব্রাউজিং হিস্টোরির কোনো ট্র্যাক থাকে না।

বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/