Maintance

আইফোনের ওএলইডি ডিসপ্লে তৈরি করবে এলজি

প্রকাশঃ ৫:১৮ অপরাহ্ন, জুলাই ৩১, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:১৮ অপরাহ্ন, জুলাই ৩১, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপল কোরিয়ান প্রতিষ্ঠান এলজি ইলেক্ট্রনিক্সকে ২৭০ কোটি ডলার বিনিয়োগ করছে আইফোনের ওএলইডি ডিসপ্লে তৈরির জন্য। এর ফলে অ্যাপল ওএলইডি ডিসপ্লের জন্য শুধুমাত্র স্যামসাং নির্ভরতা কমাতে চায়।

খবরটি ইতোমধ্যে সংবাদমাধ্যমে চাউর হতে শুরু করেছে। স্যামসাংয়ের প্রতি একক নির্ভরতা কমাতে এলজিকে বিনিয়োগ করছে বলে অনেক বিশ্লেষক মনে করছেন।

কারখানা স্থাপনের জন্য এবং সেখান থেকে ওএলইডি ডিসপ্লে উৎপাদনের জন্য অগ্রিম হিসেবে কোরিয়ান প্রতিষ্ঠানটিকে এই বিনিয়োগ করছে অ্যাপল।

এলজি এখন মাসে যষ্ঠ প্রজন্মের ৪৫ হাজার ইউনিট ওএলইডি ডিসপ্লে উৎপাদন করার সক্ষমতা অর্জন করেছে।
যেখানে অ্যাপল তাদের আইফোনের জন্য মাসে ৩০ হাজার ওএলইডি ডিসপ্লে তৈরির কথা বলবে বলে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন।

আসন্ন আইফোন ৮ এর ওএলইডি ডিসপ্লের জন্যও অ্যাপলকে স্যামসাংয়ের উপর নির্ভর করতে হচ্ছে। সামনের দিনগুলোতে এই নির্ভরতা কাটিয়ে উঠতে অ্যাপলের এই বিনিয়োগ।

apple-techshohor

এক রিপোর্টে বলা হচ্ছে, এলজি ২০১৯ সালের মধ্যে প্রতিমাসে কমপক্ষে ৪৫ হাজার ওএলইডি প্যানেল অ্যাপলকে সরবরাহ করবে।
স্যামসাং চেয়েছিল তারা অ্যাপলের আইফোনের জন্য একমাত্র ওএলইডি সরবরাহকারী হবে। কিন্তু গ্যালাক্সি এস৮ প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি আর সেই ‘এক্সক্লুসিভ’ থাকছে না।

অনেক আগে থেকেই এলজি অ্যাপলের জন্য দ্বিতীয় পক্ষ হিসেবে এলসিডি তৈরির কাজ করে আসছিলো। এবার তাদের সঙ্গে চুক্তি নবায়ন করে ওএলইডি তৈরির কাজও দিচ্ছে বলে সেই রিপোর্টে বলা হয়েছে।

২০১৯ সাল নাগাদ অ্যাপল তাদের সবধরনের নতুন আইফোনে ওএলইডি ডিসপ্লে ব্যবহার করবে।

বর্তমানে ওএলইডি তৈরিতে ৯৫ শতাংশ মার্কেট শেয়ার স্যামসাংয়ের দখলে।

আইএএনএস অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/