Maintance

শাওমির নতুন ওএসের ৫ ফিচার

প্রকাশঃ ১২:১৩ অপরাহ্ন, আগস্ট ৮, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:১৭ অপরাহ্ন, আগস্ট ৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনা অ‍্যাপল খ‍্যাত শাওমি তাদের ফোনের জন্য অ‍্যান্ড্রয়েডের কাস্টমাইজড ওএস এমআইইউআই ৯ কয়েকদিন আগে উন্মুক্ত করেছে। এতে যুক্ত করা হয়েছে বেশ কিছু দারুণ ফিচার।

সব ব‍্যবহারকারীরা এখনও নতুন ওএসটি না পেলেও দ্রুত তা সব ব‍্যবহারকারীদের কাছে পৌঁছে যাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

চলুন দেখে নেয়া যাক নতুন কি কি ফিচার রয়েছে ওএসটিতে।

স্মার্ট অ্যাসিস্ট্যান্ট
প্রযুক্তি খাতের জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর নজর এখন ভার্চুয়াল সহকারীর দিকে। ইতোমধ‍্যে এ খাতে নাম লিখিয়েছে অ‍্যাপল, মাইক্রোসফট, গুগল, স্যামসাংয়ের মতো প্রতিষ্ঠান। সেই ধারাবাহিকতায় পিছিয়ে থাকতে চায় না শাওমি।

তাই নতুন ওএসে যুক্ত করা হয়েছে স্মার্ট অ্যাসিস্ট্যান্ট, যা অনেকটা গুগল অ্যাসিস্ট্যান্ট কিংবা অ‍্যাপলের সিরির মতই কাজ করবে।

স্মার্ট অ‍্যাপ লঞ্চার
ধরুণ আপনি বন্ধুদের সঙ্গে চ‍্যাটিং অ‍্যাপে কোনো স্থানে যাওয়া প্ল‍্যান করছেন। এ আলাপের মাঝে গুগল ম‍্যাপে লোকেশন দেখতে হলে তা আলাদা করে ওপেন করতে হবে না।

নতুন স্মার্ট অ‍্যাপ লঞ্চার ব‍্যবহারকারীর চাহিদা অনুযায়ী অ‍্যাপটি চালু করে দেবে।

ছবি সার্চ
ফোনে থাকা হাজারো ছবির মধ‍্যে সহজেই কাজের ছবিটি খুঁজে পাওয়ার সুবিধা যুক্ত করা হয়েছে নতুন ওএসটিতে। লোকেশন, ব‍্যক্তির চেহারা ও স্ক্রিনশট ইত‍্যাদির মাধ্যমে নির্দেশনা দিয়ে সহজেই ছবি খুঁজে পাওয়া যাবে ফিচারটি ব‍্যবহার করে।

অ‍্যাডভান্স শব্দ সার্চ
এমআইইউআই ৯ ওএসে অ‍্যাডভান্স সার্চ নামে নতুন একটি ফিচার যুক্ত করা হয়েছে। শাওমি দাবি করছে, এ ফিচার ব‍্যবহারকারীদের টাইপ করা প্রতিটি শব্দ যাচাই বাছাই করে। তারপর ব‍্যবহারকারী যা লিখতে চায় তার কাছাকাছি সাজেশন দেখাবে। ফলে কষ্ট করে সম্পূর্ণ শব্দ টাইপ করতে হবে না।

গতি ও নিরাপত্তা
আগের তুলনায় আরও বেশি গতিময় করে তোলা হয়েছে নতুন ওএসটি। কোম্পানির দাবি, নতুন ওএসটি গ্রাহকদের স্মার্টফোন ব‍্যবহারকে আরও গতিময় করবে।

এ ফিচারের ফলে দ্রুত অ‍্যাপ চালু হবে এবং ব্রাউজারে লোডিং টাইম কম লাগবে। এ ছাড়া লক স্ক্রিনের শর্টকাটসহ বেশ কয়েকটি বিষয়ে পরিবর্তন আনা হয়েছে।

একই সঙ্গে ফোনের নিরাপত্তা বজায় রাখতে আগের সংস্করণে থাকা কিছু বাগ ফিক্স করা হয়েছে।

তুসিন আহমেদ

২ টি মতামত

  1. Md..Abdul momin said:

    আমার redme4x may ক্রয় করি কিন্তু নেট,ফোনে কথা বল লেও ফোন অত্যন্ত গরম হচ্ছে, কারণ কি?

    • Tusin ahmed said:

      ফোনের ব‍্যাটারি সংক্রান্ত ঝামেলা হতে পারে। যেখানে থেকে ফোনটি কিনেছেন তাদের সাথে যোগাযোগ করুণ।

*

*

Related posts/