Maintance

স্মার্টফোনের আসক্তি কমাবে অ্যাপ

প্রকাশঃ ১:১৫ অপরাহ্ন, জুলাই ৩১, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:১৭ অপরাহ্ন, জুলাই ৩১, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে অনেকেই ঘণ্টার পর ঘণ্টা সোশ্যাল মিডিয়ায় ব্যয় করে থাকেন। এতে সময় নষ্ট হয় বলে অনেকেই পরবর্তীতে অপরাধবোধে ভুগে থাকেন। এই পরিস্থিতির পরিবর্তন ঘটাতে ডাউনলোড করে নিতে পারেন আসক্তি নিরোধক কিছু অ্যাপ।

চেকি

অামরা অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ বার বার চেক করা থেকে নিজেকে বিরত রাখতে পারি না। এই সমস্যা এড়াতে ব্যবহারকারীরা বেছে নিতে পারেন চেকি।

প্রতিদিন কতোবার আপনি স্মার্টফোনে সময় কাটিয়েছেন অ্যাপটি তা নির্ভুলভাবে জানিয়ে দেবে। এতে আপনি স্মার্টফোনে সময় কাটানোর ব্যবহারে আরও সতর্ক হতে পারবেন।

smartphone-adiction-techshohor

রেসকিউ টাইম

চেকি অ্যাপটি দিয়ে শুধু ব্যয় করা সময় সম্পর্কে জানা যাবে। কিন্তু রেসকিউ টাইম অ্যাপটি এ ব্যাপারে আরেক ধাপ এগিয়ে। এটি স্মার্টফোনে ব্যয় করা সময় কিভাবে ব্যবহার করা হয়েছে সে সংক্রান্ত তথ্য দেবে।

যেমন কোন অ্যাপটি আপনি সবচেয়ে বেশি ব্যবহার করেছেন, কতক্ষণ কথা বলেছেন কিংবা ইন্টারনেট ব্যবহার করেছেন তার একটি তালিকা দেখাবে। আপনি যদি সময় ব্যয় করার পরিমাণ কমিয়ে আনতে সক্ষম হন সেক্ষেত্রেও এটি আপনার অগ্রগতির ফলাফল প্রকাশ করবে।

কোল্ড টার্কি

অনেক সময়ই দেখা যায়, কোনো অ্যাসাইনমেন্ট বা রিপোর্ট তৈরির সময় একের পর এক ম্যাসেজ বা কল আসে। নোটিফিকেশনের টুং টাং শব্দে আমরাও কাজের ডেডলাইনের তোয়াক্কা না করে ফোন হাতে নিয়ে সময়ের অপচয় করে থাকি। এই পরিস্থিতিতে কোল্ড টার্কি ‘ডু নট ডিস্টার্ব’ এর মতো কাজ করবে।

এটি ডেডলাইনের আগেই কাজ সম্পন্ন করতে সাহায্য করে। অ্যাপটিতে টাইমার সেট করে দিলে ফোনটি আর কাজ করবে না। একবারে এতে সর্বোচ্চ এক ঘণ্টা পর্যন্ত টাইমার সেট করার অপশন রয়েছে। কাজ শেষ হওয়ার আগেই এক ঘণ্টা পার হলে আবার নতুন করে টাইমার সেট করতে হবে।

ইকোনোমিক টাইমস অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/