স্মার্ট ডিভাইসের সেরা ৫ গেইম

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : একটা সময় হার্ডকোর গেইম বলতে ছিল কম্পিউটার বা কনসোলের সর্বশেষ গেইমগুলো। কিন্তু গত কয়েক বছরে স্মার্টফোন ও ট্যাবলেটের হার্ডওয়্যার প্রচুর উন্নত হয়েছে। অনেক দিক থেকে এগুলো পিসির চেয়ে কম যায় না; বিশেষ করে গেইমের ক্ষেত্রে।

এখন অনেক হাই গ্রাফিক্স ও বড় বিস্তৃতির গেইম এসব ডিভাইসে খেলতে পারেন অনায়াসে। যা এক দশক আগের কম্পিউটারেও খেলা যেত না। গেইম খেলতে স্মার্টফোন ও ট্যাবের মতো স্মার্টডিভাইস বেশ জনপ্রিয় হয়ে উঠছে।

ডেস্কটপ বা কনসোলের পরিবর্তে স্মার্ট ডিভাইসটিকে ব্যবহার করা হচ্ছে গেইম খেলতে। শত শত জনপ্রিয় গেইমের মধ্য থেকে এসব স্মার্ট ডিভাইসে সচরাচর বেশি খেলা হয়ে থাকে এমন কিছু সেরা গেইম নিয়ে এ প্রতিবেদন।

রিয়েল রেসিং ৩
স্মার্টফোন বা ট্যাবে হার্ডকোর রেসিং অভিজ্ঞতা পাওয়া খুব সহজ নয়। তবে যে গেইমটি এ ক্ষেত্রে সর্বোচ্চ আনন্দ দেবে- সেটির নাম রিয়েল রেসিং ৩। বিশ্বের বিখ্যাত নানা রেসিং ট্র্যাকে ৫০টিরও বেশি অফিসিয়ালি লাইসেন্সড রেসিং কার নিয়ে রেস খেলা যাবে।

RR3_techshohor

পোরশে, ডজ, বুগাট্টি, অডি- সব গাড়িই রয়েছে, ঠিক পিসি আর কনসোলের বিখ্যাত গেইম নিড ফর স্পিডের মতো। গেইমটি খেলাও বেশ চ্যালেঞ্জিং। ড্রিফট, ড্র্যাগ ইত্যাদি অ্যাকশনে দক্ষ না হলে সহজে রেস জেতা যাবে না। এতে গাড়ি আপগ্রেড করে আরও শক্তিশালী রেসিং কারে পরিণত করার অপশন রয়েছে।

এ ছাড়া রেস মাল্টিপ্লেয়ারে বন্ধুদের সাথে খেলতে পারবেন এবং ফলাফল সরাসরি ফেইসবুকে শেয়ার করতে পারবেন।

ফিফা ১৪
ফিফা গেইমের উন্মাদনা নিয়ে নতুন করে বলার কিছু। ইএ স্পোর্টস তাদের বিখ্যাত ফ্রাঞ্চাইজটি সম্প্রতি স্মার্ট ডিভাইসের জন্যও নিয়ে এসেছে। এবং আশ্চর্য হলেও সত্য, অত্যন্ত উচ্চমানের গেইমপ্লে ও অসাধারণ গ্রাফিক্সের কল্যাণে অনেকটা কনসোলে খেলার আনন্দ পাওয়া যেতে পারে!

fifa-14-wallpaper_techshohor

মূল ফিফার মতো এতে ৩৩টি অফিসিয়াল ফুটবল লিগ রয়েছে। আরও আছে ৬০০টি পরিপূর্ণ লাইসেন্সড টিম, ৩৪টি স্টেডিয়াম ও ১৬ হাজারের বেশি খেলোয়াড়। স্মার্ট ডিভাইসের জন্য বর্তমানে একেই সেরা স্পোর্টস গেইম বলা যেতে পারে।

অ্যাসফল্ট ৮: এয়ারবর্ন
এটিও রেসিং গেইম। তবে যতটা না রেস জেতার, তার চেয়ে বেশি তুলকালাম ঘটানোর। ক্যারিয়ার মোডে ১৫০টির বেশি ইভেন্ট রয়েছে। প্রতিপক্ষকে কাবু করার সব রকম কৌশল খাটিয়ে এগুলো পার করতে হবে। পাশাপাশি রাস্তার অনেক বস্তুকে কাজে লাগিয়ে স্টান্ট বা কারসাজি দেখাতে হবে।

ল্যাম্বরগিনি, বুগাত্তি ও ফেরারি মতো কোম্পানির বাঘা বাঘা রেসিং কার নিয়ে আপনাকে লড়তে হবে। ভেনিস, আইসল্যান্ড, নেভাদাসহ বৈচিত্রময় অনেক জায়গায় রেস হবে। এর গ্রাফিক্সও রীতিমতো চোখ ধাঁধাঁনো, আর মাল্টিপ্লেয়ারে আটজন একসাথে খেলতে পারবেন।

ব্লেড স্লিঙ্গার
মারামারি-কাটাকাটির গেইম পিসি খেলতেই বেশি আনন্দ। কিন্তু ব্লেড স্লিঙ্গার সেই স্বাদ কিছুটা হলেও স্মার্টফোনে নিয়ে আসবে। এখানে আপনাকে উইলিয়াম গ্যাস্টন নামে এক যোদ্ধার ভূমিকায় খেলতে হবে। জোম্বি ও কিম্ভূত সব জন্তুকে ব্রেড দিয়ে ‘সুইপ’ করতে হবে। গুলি করা, হাতে মারামারি ইত্যাদিও করা যাবে।

গেইমটি আগানোর পথে মিশন সম্পূর্ণ করার জন্য নতুন নতুন অনেক ক্ষমতা ও পোশন দরকার হবে। যত নিষ্ঠুরভাবে শত্রু বধ করতে পারবেন, তত দ্রুত এসব ক্ষমতা পাবেন।

ডেড ট্রিগার ২
জোম্বিদের গুলি করে মারার গেইম এটি। বহুকালের জনপ্রিয় এ ফরম্যাটটি স্মার্টফোনে খেলতে চাইলে ডেড ট্রিগার ২ এর তুলনা নেই। ভবিষ্যতের ধ্বংসপ্রাপ্ত এক পৃথিবীতে জোম্বিদের সাথে লড়াই করা আপনার কাজ।

Dead-trigger_techshohor

এটি স্মার্টফোনের সবচেয়ে জনপ্রিয় ফার্স্ট পারসন শ্যুটার গেইমগুলোর একটি। প্রতিটি জোম্বিকে মারার জন্য পয়েন্ট পাবেন। অদ্ভুতুড়ে অনেকজায়গায় যেতে হবে, এবং একেক জায়গায় একেকরকম গেইমপ্লে’র মুখোমুখি হবেন।

সাম্প্রতিক কিছু আপডেটে গেইমটিকে আরও বিস্তৃত ও ব্যাপক করা হয়েছে।

Related posts

*

*

Top