Maintance

ঢাকায় আরডুইনো নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশঃ ১০:৫৫ পূর্বাহ্ন, জুলাই ৩১, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:০৪ অপরাহ্ন, জুলাই ৩১, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ঢাকায় ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত হয়েছে বেসিক আরডুইনো কর্মশালা। ঢাকার বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের মোট ৪০ জন শিক্ষার্থী এতে অংশ নেন।

প্রায় ৭ ঘণ্টাব্যাপী এই কর্মশালায় হাতে-কলমে দেখানো হয়েছে কীভাবে আরডুইনো হার্ডওয়্যারটি কাজ করে থাকে। বর্তমান সময়ে রোবটিক্স কিংবা প্রোগ্রামবেজ প্রজেক্ট তৈরির ক্ষেত্রে আরডুইনো ডেভেলপমেন্ট কিটটি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে।

arduino-techshohor

বাংলাদেশে ইন্টারনেট অব থিংসকে(আইওটি) জনপ্রিয় করার জন্য এই কর্মশালা আয়োজন করা হয়েছে বলে জানান বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের প্রোগ্রাম কোঅর্ডিনেটর মোশাররফ হোসেন টিপু।

উপস্থিত শিক্ষার্থীদের ১২ টি গ্রুপে ভাগ করে আরডুইনোর বিভিন্ন ফিচার ব্যবহারের কাজ শেখানো হয়। মোট ১০ টি বেসিক প্রোজেক্টের সাথে অংশগ্রহণকারীদের পরিচিত করা হয়।

কর্মশালার মেন্টর ওয়ালটনের হেড অব ইলেকট্রিকাল রেদওয়ান ফেরদৌস জানান প্রতিটি ওয়ার্কশপ থেকে সেরা ৪ জনকে নির্বাচিত করা হচ্ছে এডভান্স আরডুইনো ওয়ার্কশপের জন্য। তাদের উচ্চতর প্রশিক্ষণ দিয়ে ইন্টারনেট অব থিংস নিয়ে বাস্তবমুখী সমস্যা সমাধানে উদ্বুদ্ধ করা হবে বলেও তিনি জানান।

বেসিক আরডুইনো ওয়ার্কশপসমূহের ব্যাপারে জানতে ভিজিট করুন এই ঠিকানায়

 আনিকা জীনাত

*

*

Related posts/