Maintance

নারীদের বেতন বৈষম্য নিয়ে সোচ্চার ফেইসবুক সিওও

প্রকাশঃ ১২:৪৮ অপরাহ্ন, জুলাই ৩০, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:১৬ অপরাহ্ন, জুলাই ৩০, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : লিঙ্গে বৈষম্যের কারণে মেয়েরা কর্মক্ষেত্রে সমপরিমাণ বেতন পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে। এই পরিস্থিতির অবসান ঘটাতে নারীদের জন্য আরও শক্তিশালী নীতিমালা তৈরির দাবি জানালেনফেইসবুকের চিফ অপারেটিং অফিসার (সিওও) শেরিল স্যান্ডবার্গ।

বিবিসির রেডিও ৪ এ দেওয়া এক সাক্ষাৎকারে তিনি নারীর ক্ষমতায়ন নিয়ে বলেন, ছোটবেলা থেকেই মেয়েদেরকে নেতৃত্ব দানের কাজে নিরুৎসাহিত করা হয়। অন্যদিকে, ছেলেদেরকে বলা হয় তুমি সামনে এগিয়ে নেতৃত্ব দাও। এটা ভুল।

sandberg-techshohor

আমি বিশ্বাস করি প্রত্যেকেরই নেতৃত্ব দানের ক্ষমতা আছে। এক্ষেত্রে মানুষের লিঙ্গের ওপরে ভিত্তি করে নয় বরং তার দক্ষতা বা ইচ্ছার বিষয়টিকেই প্রাধান্য দেওয়া উচিত।

তিনি আরও বলেন, মেয়েদের যোগ্যতাকে অবমূল্যায়ন করা হয়। একারণে তারা ভালো বেতন চাইতেও বাধা অনুভব করেন।

মেয়েদেরকে ভালো বেতন দেওয়া উচিত। এবিষয়ে পাবলিক ও কর্পোরেট দুটি জায়গাতেই একটি নীতিমালা প্রণয়ন করা দরকার। কারণ ছেলেরা চাকরির জন্য যতো সময় দিচ্ছে মেয়েদেরকেও তাই দিতে হচ্ছে।

সাক্ষাতকারের এক পর্যায়ে স্যান্ডবার্গ তার স্বামীর মৃত্যু নিয়েও কথা বলেন। তিনি জানান, ২০১৫ সালে তার স্বামী মারা যাওয়ার পর তিনি অনেকটাই বদলে গেছেন। এখন ফেইসবুক কর্মীদের কোনো নিকট আত্মীয় মারা গেলে তিনি তাদেরকে আগের চেয়ে দ্বিগুণ পরিমাণ ছুটি দিয়ে থাকেন।

বিবিসি অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/