Maintance

বিদায় আইপ‍্যাড ন্যানো ও শাফল

প্রকাশঃ ৭:৪৮ অপরাহ্ন, জুলাই ২৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:৪৮ অপরাহ্ন, জুলাই ২৯, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বন্ধ হচ্ছে এক সময়ের জনপ্রিয় গান শোনার ডিভাইস আইপ‍ড ন্যানো ও শাফল। সম্প্রতি টেক জায়ান্ট অ‍্যাপল ডিভাইস দুইটি বন্ধের ঘোষণা দিয়েছে।

সময়ের সাথে পাল্লা দিয়ে গ্রাহকদের মিউজিক শোনার চাহিদা অনেকাংশ পূরণ হয় স্মার্টফোনের মাধ‍্যমে। ফলে ন্যানো ও শাফলের বিক্রি তুলনামূলকভাবে কম হচ্ছে।

এছাড়া এতে নেই অনলাইন স্ট্রিমিং সেবা অ‍্যাপল মিউজিক ব‍্যবহারের সুবিধা। সব দিক বিবেচনা করে অ‍্যাপল ডিভাইস দুইটি বন্ধের ঘোষণা দিয়েছে।

ইতোমধ‍্যে অ‍্যাপলের ওয়েবসাইট থেকে পণ‍্য দুইটি সরিয়ে ফেলা হয়েছে। দ্রুতই অফলাইন অ‍্যাপল স্টোর থেকেও সরিয়ে ফেলা হবে বলে জানিয়েছে অ‍্যাপল।

তবে সুখবর হলো, অ‍্যাপল আইপড টাচের মূল্য কমানো ঘোষণা দিয়েছে অ‍্যাপল। ৩২ জিবি স্টোরেজের আইপড টাচের বর্তমান মূল্য ধরা হয়েছে ১৯৯ ডলার। এছাড়া ১২৮ জিবি স্টোরেজের আইপড টাচের মূল্য ২৯৯ ডলার।

উল্লেখ‍্য ২০০১ সালে প্রথম আইপড উন্মোচন করেন অ্যাপল সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবস। এরপর ২০০৫ সালে শাফল উন্মুক্ত করে প্রতিষ্ঠানটি।

ডিভাইসটিতে দুই জিবি জায়গায় প্রায় ৫০০ গান স্টোর করা যেতো। তবে ডিসপ্লে না থাকায় ব‍্যবহারকারী গানের প্লেলিস্ট দেখতে পারতো না।

জিএসএম এরিনা অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/