Maintance

দেশে জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড শুরু

প্রকাশঃ ১:০৩ অপরাহ্ন, জুলাই ২৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:৫০ অপরাহ্ন, জুলাই ২৯, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আন্তর্জাতিক প্রতিযোগিতায় দল গঠনের জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশব্যাপী শুরু হয়েছে জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)।

নেদারল্যান্ডসের আমস্টারডামে অনুষ্ঠিতব্য ১৪তম  জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (আইজেএসও) আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক তৃতীয় বারের মতো আয়োজন করেছে বাংলাদেশ জুনিয়ার সাইন্স অলিম্পিয়াড।

এবারের বিডিজেএসওয়ের আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে নয়টি শহরে। সেই ধারাবাহিকতায় শুক্রবার সারাদেশের পাঁচটি শহরে আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়েছে। অঞ্চলগুলো হচ্ছে খুলনা, রাজশাহী, বরিশাল, দিনাজপুর ও লক্ষ্মীপুর।

বিডিজেএসওর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়েছে তিনটি ক্যাটাগরিতে—জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), সেকেন্ডারি (নবম ও দশম শ্রেণি) ও বিশেষ (একাদশ ও দ্বাদশ শ্রেণি। আঞ্চলিক পর্বে প্রতিটি অঞ্চলেই ৩৫০ জন করে শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

Dinajpur-techshohor

১ ঘণ্টা ১৫ মিনিটের একটি লিখিত পরীক্ষায় শিক্ষার্থীরা পদার্থ,রসায়ন এবং জীববিজ্ঞানের সর্বমোট ১২টি প্রশ্নের উত্তর দেয়। প্রতিটি অঞ্চলে একযোগে পরীক্ষা শুরু হয় সকাল ১০ টায়। পরীক্ষা শুরু আগে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করা হয়।

সিলেট অঞ্চলের অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হবে শনিবার। ঢাকায় ৪ আগস্ট এবং চট্টগ্রাম ও ময়মনসিংহে ৫ আগস্ট আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।

আঞ্চলিক পর্বের বিজয়ীদের নিয়ে আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে ঢাকায় বিডিজেএসওয়ের জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে। জাতীয় পর্বের বিজয়ীদের মধ্য থেকে বাছাইকৃতরা অংশ নিবে বিডিজেএসও ক্যাম্পে। ক্যাম্প থেকে নির্বাচন করা হবে নেদারল্যান্ডসে যাওয়ার জন্য ছয় সদস্যের বাংলাদেশ দল।

বিডিজেএসও যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)। অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিডিজেএসওর ওয়েবসাইট  এবং ফেইসবুক পেইজে।

আনিকা জীনাত

*

*

Related posts/