Maintance

ফেইসবুকের আয় বেড়েছে ৭১ শতাংশ

প্রকাশঃ ১১:৫০ পূর্বাহ্ন, জুলাই ২৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:৪০ অপরাহ্ন, জুলাই ২৭, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ তার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক, ছবি শেয়ারিং প্লাটফর্ম ইনস্টাগ্রাম, বার্তা আদান প্রদানের অ্যাপ ম্যাসেঞ্জারসহ, হোয়াটসঅ্যাপের দ্বিতীয় প্রান্তিকের ফলাফল প্রকাশ করেছেন।

নিজের ওয়ালে দেওয়া সেই পোস্টে তিনি জানান, গত তিন মাস সময়ের মধ্যে ফেইসবুক মাসিক ২০০ কোটি ব্যবহারকারীর মাইলফলকে প্রবেশ করেছে। আর প্রতিদিন এই সফটওয়্যারটিতে ঢুঁ মারছেন অন্তত ১৩০ কোটি ব্যবহারকারী।

তিন মাসে কোম্পানি রাজস্ব করেছে ৯৩০ কোটি ডলার এবং নিট আয় করেছে ৩৮৯ কোটি ডলার। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৭১ শতাংশ বেশি।

facebook-mark-techshohor

জাকারবার্গ বলেন, এই সাফল্য বিশ্বে ইতিবাচক প্রভাব সৃষ্টি করার দায়িত্ব বাড়িয়ে দিয়েছে। এ কারণে ফেইসবুকের মিশন আমরা পরিবর্তন করেছি। এখন আর পৃথিবীকে সংযুক্ত করা নয়, বরং বিশ্বকে এক ছাতার নীচে নিয়ে আসাই প্রধান লক্ষ্য।

জাকারবার্গের পোস্ট করা সেই ছবিতে দেখা যায়, প্রতিদিন ২৫ কোটি মানুষ ইনস্টাগ্রামে ছবি শেয়ার করেন। হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন ২৫ কোটি ব্যবহারকারী।

এছাড়াও ফেইসবুক গ্রুপ ও ম্যাসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যা যথাক্রমে ১০ কোটি ও ২০০ কোটি।

জাকারবার্গ জানান, ফেইসবুক ইতোমধ্যেই জোর দিয়েছে ভিডিও কনটেন্টের দিকে। সামনের মাস থেকেই ফেইসবুকে নতুন কিছু ভিডিও এপিসোড পাওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

দ্বিতীয় প্রান্তিকের ফলাফলে বলা হয়েছে, ফেইসবুক তার এবং তাদের অন্যান্য সহ-প্রতিষ্ঠানের গবেষণা ও উন্নয়নে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করছে। কারণ নতুন কিছু করতে গেলে তার বিকল্প বলেই জানান জাকারবার্গ।

২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত প্রতিষ্ঠানটিতে কর্মীর সংখ্যা ২০ হাজার ৬৫৮ জন। যা প্রতি বছর প্রায় ৪৩ শতাংশ করে বৃদ্ধি পাচ্ছে। আর গবেষণা ও উন্নয়ন খাতে ২০১৬ সালের তুলনায় ২৫ শতাংশ বেড়েছে চলতি বছরে।

 

আনিকা জীনাত 

*

*

Related posts/