Maintance

নোট ৮ ও আইফোন ৮ কে এগিয়ে?

প্রকাশঃ ১২:৪৮ অপরাহ্ন, জুলাই ২৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:০৪ অপরাহ্ন, জুলাই ২৭, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছর স্মার্টফোন নিয়ে যেসব খবর বেরুচ্ছে সেগুলোর মধ্যে আগ্রহের শীর্ষে অ্যাপলের আইফোন ৮ এবং স্যামসাংয়ের নোট ৮।

প্রতিষ্ঠান দুটি সবসময় একে অন্যের চেয়ে এগিয়ে থাকতে তাদের ডিভাইসে ব্যবহার করে নতুন প্রযুক্তি, নতুন নতুন সব ফিচার। কিন্তু শেষ পর্যন্ত গ্রাহক চাহিদা ও গ্রাক সন্তুষ্টি তাদের মধ্যে কে এগিয়ে তার বিচার করেন।

তবে ফোন দুটি আসার আগেই অনেক গুঞ্জন শুরু হয়েছে, ফাঁস হয়েছে ফোনের ছবি, স্পেসিফিকেশন, ফিচার। সেই বিচারে এসব তথ্য-তুলনায় কে এগিয়ে দেখা যেতে পারে।

গ‍্যালাক্সি নোট ৮
নোট ৭ ফোনের ব‍্যাটারি বিস্ফোরণের পরে স‍্যামসাংয়ের নজর ছিলো নোট ৮ এর দিকে। ওয়েবসাইট  স্যামমোবাইলের তথ‍্যমতে, গ্রেট কোড নামে গ‍্যালাক্সি নোট ৮ এর কাজ চালিয়ে যাচ্ছে স্যামসাং। যার মডেল নম্বর হলো এসএম-এন৯৫০এফ।

স্টোরেজ সুবিধা দিতে এতে থাকতে পারে ৬৪ এবং ১২৮ জিবি ইন্টারনাল সংস্করণ। র‍্যামের উপর নির্ভর করে ডিভাইসটি পাওয়া যেতে পারে ৬ ও ৮ জিবি সংস্করণে। প্রসেসর হিসেবে থাকতে পারে স্ন‍্যাপড্রাগন ৮৩৫ কিংবা সর্বশেষ সিরিজের শক্তিশালী প্রসেসর।

ডিভাইসটি দেখতে অনেকটা গ‍্যালাক্সি এস৮ এর মতো হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এতে থাকতে পারে ইনফিনিটি বেজেলহীন ডিসপ্লে। পিছনে থাকতে পারে ডুয়েল ক‍্যামেরা ও ফ্ল‍্যাশ। ভিডিও চ‍্যাটের জন্য সামনে থাকতে পারে শক্তিশালী ক‍্যামেরা।

ডিভাইসটি কবে বাজারে আসতে পারে সে সম্পর্কে স্যামসাং কিছু না জানালেও ধারণা করা হচ্ছে আগামী মাসেই ডিভাইসটির দেখা মিলতে পারে।

আইফোন ৮
এবার অনলাইন দুনিয়ায় আইফোন ৮ নিয়ে সবচেয়ে বেশি কথা চলছে কেননা চলতি বছর আইফোনের ১০ বছর পূর্তি হবে। তাই প্রযুক্তি প্রেমীদের আশা এই ফোনে নতুন চমক থাকবে।

মোবাইল কেস তৈরির একটি প্রতিষ্ঠান বলছে, আইফোন ৮-এ ফিঙ্গারপ্রিন্ট সেন্সর পেছনে থাকছে না। সেন্সরটি এবার রাখা হচ্ছে পাশে থাকা ভলিউম বাটনের জায়গায়।

ব‍্যবহারকারীরা যেন দীর্ঘ সময় ব‍্যাটারি ব‍্যাকআপ সুবিধা পান সেজন্য চেষ্টা করে যাচ্ছে অ‍্যাপল। তাই নতুন আইফোনের ব‍্যাটারি শক্তি ও আকৃতি বাড়ানো হবে বলে ধারণা করা হচ্ছে।

সম্প্রতি দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম ইকোনমিক ডেইলির এক প্রতিবেদনে জানানো হয়, অ্যাপলের পরবর্তী আইফোনের ব্যাটারি তৈরির জন্য প্রতিষ্ঠানটি এলজির অধীন এলজি কেমকে বাছাই করেছে। ধারণা করা হচ্ছে, অ‍্যাপল ব‍্যাটারি আকৃতি বড় করে এল আকৃতির মতো করে তৈরি করবে। এদিকে, নতুন এই ব্যাটারির নকশার ফলে আইফোনের অভ্যন্তরীণ জায়গা আরও বৃদ্ধি পাবে।

আইফোন ৮ ডিজাইনের যুক্ত হতে পারে বেজেলহীন ডিসপ্লে। থাকবে ডুয়েল ক‍্যামেরা সেটআপ এবং উন্নত মানের সেন্সর। তবে যেহেতু অ‍্যাপল আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি তাই সবই এখনো গুঞ্জন পর্যায়েই রয়েছে। আইফোনের ঘোষণা আসতে পারে সেপ্টেম্বর মাসে।

ইয়াহু নিউজ অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/