Maintance

অ্যাডোবি ফ্ল্যাশের মৃত্যু পরোয়ানা জারি

প্রকাশঃ ১১:১০ পূর্বাহ্ন, জুলাই ২৬, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:১০ পূর্বাহ্ন, জুলাই ২৬, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মার্কিন সফটওয়্যার কোম্পানি অ্যাডোবি সিস্টেম জানিয়েছে, অ্যাডোবি ফ্লাশ মিডিয়া প্লেয়ার বিলুপ্ত করে দেওয়া হবে। ২০২০ সালের মধ্যে প্লেয়ারটি আপডেট ও ডিস্ট্রিবিউট করা বন্ধ করে দেবে অ্যাডোবি।

বর্তমানে এইচটিএমএল৫ এর মতো আধুনিক ব্রাউজারগুলো ব্যবহার করে যেকোনো কনটেন্ট ওয়েব পেইজে সরাসরি যুক্ত করা যায়। ব্যবহারকারীদেরকেও এটি ইন্সটল বা আপডেট করতে হয় না।  এই সুবিধার কারণে অ্যাডোবি ফ্ল্যাশ এখন অনেকটাই অকেজো হয়ে পড়েছে।

কোম্পানিটির ভাইস প্রেসিডেন্ট গোবিন্দ বালাকৃষনান বলেন, ফার্ম এর বিলুপ্তি ঘটাতে যাচ্ছে কারণ এইচটিএমএল৫ এর মতো আধুনিক প্রযুক্তিগুলো ফ্লাশ প্লেয়ারের বিকল্প হয়ে দাঁড়িয়েছে।

Flash-Player-techshohor

অ্যাডোবির সঙ্গে শুরুর দিনগুলোতে কাজ করেছিলেন অ্যাপ ডেভেলপার ম্যালকম বার্কলে। তার মতে, কিছু সময়ের জন্য এটি সবার কাজে লেগেছে। কিন্তু মোবাইল ডিভাইসে যে বিপ্লব ঘটতে যাচ্ছে সেটি অ্যাডোবি আঁচ করতে পারেনি। একারণই প্লেয়ারটির এখন মৃত্যু ঘটতে যাচ্ছে।

প্রথম প্রথম যখন ইন্টারনেটের ব্যাপক ব্যবহার শুরু হয় প্লেয়ারটি তখন অনলাইনে ভিডিও দেখা ও গেইম খেলার জন্য প্রচুর পরিমাণে ব্যবহৃত হতো।

কিন্তু এর কোডে নিরাপত্তা ত্রুটি ও দুর্বলতা থাকায় গত কয়েক বছরে এটি হ্যাকারদের কাছে কম্পিউটার হ্যাক করার জনপ্রিয় একটি মাধ্যমে পরিণত হয়।

অ্যাডোবি ফ্ল্যাশের সবচেয়ে বড় সমালোচক ছিলেন প্রয়াত স্টিভ জবস। একবার একটি খোলা চিঠিতে প্লেয়ারটির সীমাবদ্ধতাগুলো তিনি  তুলে ধরেন। সেখানে তিনি প্লেয়ারটির নিরাপত্তা, নির্ভরযোগ্যতা ও কর্মক্ষমতা নিয়েও প্রশ্ন তোলেন। অ্যাপলের আইওএস ডিভাইসগুলোতেও কখনও এই প্লাগ ইন প্লেয়ার ব্যবহার করা হয়নি।

বিবিসি অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/