Maintance

চীনের ইন্টারনেটে ব্যর্থ হবে হ্যাকার!

প্রকাশঃ ৮:০৮ অপরাহ্ন, জুলাই ২৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৩১ অপরাহ্ন, জুলাই ২৫, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ক্ষতিকারক হ্যাকাররা চীনে গিয়ে ওয়েবাসাইট বা কোনো কিছু হ্যাক করতে গিয়ে ব্যর্থ হবেন। তাদের দেওয়া ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা হ্যকারদের প্রতিহত করবে।

এমনই একটি ‘আনহ্যাকাবল’ ইন্টারনেট যোগাযোগ ব্যস্থা চালু করছে চীন। এই সংযোগে যেকোনো ধরনের আক্রমণ খুব সহাজেই সনাক্ত করতে পারবে এবং তা রুখে দেওয়া সম্ভব হবে বলে বলছে তারা।

এই প্রযুক্তিটি পরিণত হযচ্ছে  কোয়ান্টাম ক্রিপ্টোগ্রাফিতে। যার চারপাশের ঐতিহ্যবাহী মৌলিক এনক্রিপশন পদ্ধতিগুলির থেকে ভিন্ন। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম প্রকল্পটিকে একটি মাইলফলক হিসেবে উল্লেখ করেছে।

China-Internet-Techshohor

শুরু হতে যাওয়া প্রকল্পটি একটি বড় গল্পের অংশ। আর এটি চীনকে প্রযুক্তিতে নেতৃত্ব গ্রহণ করতে সাহায্য করবে। যেখানে পশ্চিমা দেশগুলো  বিনিয়োগের জন্য দীর্ঘদিন থেকে দ্বিধাবিভক্ত।

জিনান নামের এই নেটওয়ার্কের মধ্যে সামরিক বাহিনীর সদস্য, সরকার, অর্থ সংক্রান্ত এবং বিদ্যুৎ কেন্দ্র থেকে প্রায় ২০০ ব্যবহারকারী সুরক্ষিত তথ্য পাঠিয়েছেন যা শুধুমাত্র পড়া যায়।

চীন কোয়ান্টাম যোগাযোগে এই ধাক্কা দেওয়া মানে এর দুর্বল ইন্টারনেট ব্যবস্থাকে আরও শক্তিশালী করা। এর মাধ্যমে চীন বিভিন্ন অ্যাপ্লিকেশন উন্নয়ন ঘটাতে পারবে যা অন্যান্য দেশ চীন থেকে কিনতে চাইবে।

বিবিসি অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/