বেসিসের ১৪৬ সদস্যপদ বাতিল

প্রকাশঃ জুলাই ২৫, ২০১৭, ০২:৪০ - আপডেটঃ জুলাই ২৬, ২০১৭, ০৪:০৩

BASIS Logo-TechShohor
Symphony 2018

আল-আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চাঁদা পরিশোধ না করতে পারায় ১৪৬ কোম্পানির বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর সদস্যপদ বাতিল করা হয়েছে।

বেসিস নির্বাহী কমিটির ২৫২তম সভায় কোম্পানিগুলোর সদস্যপদ বাতিল করা হয়। ৪ জুলাই ওই সভা অনুষ্ঠিত হয়। বাতিল হওয়া সদস্যদের মধ্যে সাধারণ ক্যাটাগরির ৭০ সদস্য এবং অ্যাসোসিয়েট ক্যাটাগরির ৭৬টি সদস্য কোম্পানি রয়েছে।

বেসিস সভাপতি তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার টেকশহরডটকমকে জানান,  ২০১৫ এবং ২০১৬ সালের সদস্য চাঁদা পরিশোধ না করা কোম্পানিগুলো এবার সদস্যপদ হারিয়েছেন।

এ নিয়ে গত এক বছরে ৩ শতাধিক কোম্পানি শুধু চাঁদা পরিশোধ না করায় সংগঠনটির সদস্যপদ হারালেন।  চাঁদা পরিশোধ না করায় ২০১৬ সালের সেপ্টেম্বরে ১৬৮ কোম্পানির সদস্যপদ বাতিল হয়ে যায়। তখন এর মধ্যে ১০৩  সাধারণ ও ৬৫ সহযোগী ক্যাটাগরির সদস্য ছিল ।

BASIS Logo-TechShohor

বেসিস সভাপতি বলেন, গঠনতন্ত্র অনুযায়ী চাঁদা ১ বছর পর্যন্ত বকেয়া থাকতে পারে। সাধারণভাবে পরের বছরের ফেব্রুয়ারির মধ্যে তা পরিশোধ করতে হয়। এর পর ৬ মাসের মধ্যে তা পরিশোধ না করলে এমনিতেই সদস্যপদ বাতিল হয়ে যায়। অথচ অন্যায় ও অনৈতিকভাবে এসব সদস্যরা বছরে পর বছর সংগঠনের সুবিধা নিয়ে আসছিলেন।

সংগঠনটির বর্তমান সদস্য সংখ্যা ১০৮১ জন। এর মধ্যে ১৪৬ জন্য বাদ যাচ্ছে এবার। তবে নতুন সদস্য হিসেবে ২০টি কোম্পানিও যুক্ত হয়েছে।

*

*

সর্বাধিক পঠিত