ল্যাপটপ কিনতে ভার্সিটি শিক্ষার্থীদের ঋণ দেবে ব্যাংক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের ল্যাপটপের জন্য ঋণ দেওয়া করা হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় এ ঋণ দেবে জনতা ব্যাংক। মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সভা কক্ষে এক বৈঠকে এ কথা জানানো হয়।

সভায় সভাপতিত্ব করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সভায় জানানো হয়, বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের ৭০ শতাংশ মফস্বল থেকে আসে। তাদের ৬ শতাংশের ল্যাপটপ আছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্রদেরকে ল্যাপটপ প্রদান করা হলে, তারা আউটসোর্সিংয়ের মাধ্যমে তথ্যপ্রযুক্তির আন্তর্জাতিক বাজারে অংশ নিতে পারবে। এতে কর্মসংস্থানের পাশাপাশি দেশে বৈদেশিক মুদ্রা আয় বাড়বে। সর্বোপরি ল্যাপটপ প্রদানের মধ্যদিয়ে ‘ডিজিটাল বৈষম্য’ কমে আসবে।

প্রাথমিক পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রথম বর্ষের ছাত্রদের থেকে বাছাই করে ৫০০ জনকে এ ল্যাপটপ ঋণ প্রদান করা হবে। পরে আরও ব্যাপক আকারে এ ঋণ প্রদান কর্মসূচি শুরু হবে।

সভায় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক মুস্তাফা কামাল উদ্দিন, আইসিটি বিভাগের যুগ্ম-সচিব কামাল উদ্দিন আহমেদ, জনতা ব্যাংকের ডিএমডি একেএম আশরাফ উদ্দিন খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মামুনুর রশীদ, জনতা ব্যাংকের আইটি বিভাগের প্রধান ড. হাফিজ মো. ঘাসান বাবু, ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির সভাপতি আবদুল্লাহ আল ইমরান প্রমুখ।

– সংবাদ বিজ্ঞপ্তি থেকে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top