Maintance

বন্ধ হচ্ছে ইউটিউবের ভিডিও এডিটিং টুলস

প্রকাশঃ ৬:০৫ অপরাহ্ন, জুলাই ২৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:০৫ অপরাহ্ন, জুলাই ২৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিজস্ব ভিডিও এডিটিং টুলস বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে ইউটিউব। চলতি বছরের ২০ সেপ্টেম্বর অ্যালফাবেটের অধীনস্থ প্রতিষ্ঠানটি একই সঙ্গে ফটো স্লাইডশো অপশন সেবাও সরিয়ে দেবে। সম্প্রতি এক পোস্টে ইউটিউব এই ঘোষণা দেয়।

ইউটিউবের বিল্টইন এই এডিটিং সেবা ব্যবহার করে অনলাইনে ভিডিও সম্পাদন করা যায়। বিশেষ করে যারা ভিডিও এডিটিংয়ের কাজ পারেন না তাদের জন্য এটি চমৎকার একটি ফিচার। তবে হঠাৎ করে সেবাটি বন্ধের ঘোষণা দেওয়ায় অনেকেই অবাক হয়েছেন।

ইউটিউবের পক্ষ থেকে বলা হয়েছে, বর্তমান সময়ে ভিডিও এডিটিংয়ের জন্য ফাইনাল কাট, এডোবি প্রিমিয়ার প্রোসহ অনেক উন্নত মানের সফটওয়্যার রয়েছে। বেশিভাগ ইউটিউব ব্যবহারকারী এই ধরনের সফটওয়্যার ব্যবহার করেই তাদের ভিডিও আপলোড করে থাকেন। ফলে ইউটিউবের ভিডিও এডিটিং টুলস সেবাটি খুব কম ব্যবহারকারী ব্যবহার করছেন। তাই সেবাটি বন্ধ করার সিন্ধান্ত নেওয়া হয়েছে।

ভিডিও এডিটর অপশন সরিয়ে দেওয়া হলেও ট্রিম, ব্লার ও ফিল্টারের মতো অপশনগুলো ইউটিউব ভিডিও ম্যানেজার দিয়ে ব্যবহার করা যাবে বলে জানিয়েছে ইউটিউব।

এদিকে, চলতি মাসেই ইউটিউবের ভিডিওতে থাম্বনেইল প্রিভিউ ফিচার উন্মুক্ত করা হয়েছে। ফলে ব্যবহারকারীরা ইউটিউবে কোনো ভিডিওয়ের উপর মাউস রাখলেই ৩ সেকেন্ডের প্রিভিউ দেখতে পারবেন। ফলে ক্লিক না করেও ভিডিওগুলোর বিষয় বস্তু সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

ম্যাশেবল অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/