Maintance

আইফোনের সবচেয়ে জনপ্রিয় অ্যাপ 'সারাহাহ'

প্রকাশঃ ২:১৭ অপরাহ্ন, জুলাই ২৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:১৭ অপরাহ্ন, জুলাই ২৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপল অ্যাপ স্টোরে শীর্ষে উঠে এসেছে সারাহাহ নামে একটি ম্যাসেজিং অ্যাপ। এখানে নিজের পরিচয় গোপন রেখে অন্য ব্যক্তিকে ম্যাসেজ পাঠানো যায়। এই বৈশিষ্ট্যের কারণেই অল্প বয়সী ইংরেজি ভাষী ব্যবহারকারীদের কাছে অ্যাপটি  ব্যাপক গ্রহণযোগ্যতা পেয়েছে।

অ্যাপটি তৈরি করেছেন সৌদিআরবের তরুণ ডেভেলপার জায়ান আল-আবিদিন তৌফিক। শুরুতে তিনি ওয়েবসাইটটি হিসেবেই এটি তৈরি করেন। যা শুধু কর্পোরেট কোম্পানিগুলোতেই ব্যবহার করা যেতো।

কিন্তু গত বছরের শেষ ভাগে ওয়েবসাইটি সাধারণ ব্যবহারকারীদের কাছে পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নেন তৌফিক।  শুরুতে তার ওয়েবসাইটে ব্যবহারকারীর সংখ্যা ছিল ৭০। কিন্তু অল্প কিছু দিনের মধ্যেই তা কয়েকটি আরব দেশে উল্কার গতিতে জনপ্রিয়তা পেতে শুরু করে।

message-sarahah-techshohor

লেবানন ও তিউনিশিয়া জয় করার পর চলতি বছরের শুরুতে ওয়েবসাইটটি মিশরে পৌঁছায়। অল্প কয়েকদিনের মধ্যেই এর রেজিস্টারড ব্যবহারকারীর সংখ্যা ৩ মিলিয়ন ছাড়িয়ে যায়।

তুমুল জনপ্রিয়তার কথা মাথায় রেখেই তৌফিক ওয়েবসাইটির একটি অ্যাপ ভার্সন চালু করেন। ৫ জুন অ্যাপ স্টোরে উন্মুক্ত হওয়ার পর প্রায় দেড় মাসের মাথায় ফেইসবুক, স্ন্যাপচ্যাট ও ইনস্টাগ্রামকে পেছনে ফেলে দেয় সারাহাহ। অ্যাপটি গুগল প্লে স্টোরের র‌্যাংকিয়েও ৫ নম্বরে চলে আসে।

নিজের পরিচয় গোপন রেখে চ্যাট করার বেশ কয়েকটি অ্যাপ যেমন ইক ইয়াক, সিক্রেট,হুইসপার ও আস্ক এফএম আগে থেকেই প্লেস্টোরে রয়েছে। কিন্তু কোনোটাই সারাহাহর মতো আন্তর্জাতিক বাজারে সুবিধা করতে পারেনি।

আরব ছাড়িয়ে এখন অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ব্যবহারকারীরাও ডুবে আছেন  সারাহাহর নেশায়।

ম্যাশেবল অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/