গুগলের শেয়ারদর হাজার ডলার ছাড়াল

টেক শহর ডেস্ক : গুগলের এখন রমরমা সময়। চারিদিক থেকে সুখবর আসছে সার্চ ইঞ্জিন থেকে টেক জায়ান্টে পরিণত হওয়া কোম্পানিটির। প্রথমবারের মতো গুগলের শেয়ারের দাম হাজার ডলার ছাড়িয়েছে। গত শুক্রবার একদিনে ১৩.৮ শতাংশ দাম বেড়ে ১০১১.৪ ডলারে লেনদেন শেষ হয়েছে।

চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে প্রত্যাশার চেয়ে বেশি মুনাফার খবর প্রকাশের পরই গুগলের শেয়ার দর প্রথমবারের মত এক হাজার ডলার ছাড়িয়ে যায়।

চলতি বছরে অনলাইন জায়ান্টটির শেয়ার দর বেড়েছে ৪২ শতাংশ। আর জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে আগের বছরের একই সময়ের চেয়ে নিট মুনাফা ৩৬ শতাংশ বেড়ে ২৯৭ কোটি ডলার হয়েছে। বছরওয়ারী বৃদ্ধির ক্ষেত্রে আগের পূর্বাভাসের চেয়ে অনেক বেশি ১২ শতাংশ মুনাফা বেড়েছে কোম্পানিটির।

google, techshohor

মুনাফার খবর প্রকাশের পর গুগল প্রধান লেরি পেজ বলেন, সুন্দর একটি লক্ষ্যে খুব কাছাকাছি আমরা পৌঁছে গেছি। বিশ্লেষকদের সঙ্গে এক কনফারেন্স কলে তিনি আরও বলেন, আপনার ব্যবহৃত ডিভাইসটির ধরন যাই হোক না কেন এটির জন্য একটি সহজ, সাধারণ ও স্বাচ্ছ্যন্দ্যময় প্রযুক্তি সেবা দেওয়ার চেষ্টার দ্বারপ্রান্তে রয়েছে গুগল।

গুগলের মুনাফার এ আর্থিক হিসাব প্রকাশের পর পুঁজিবাজারে তালিকাভূক্ত অন্যান্য অনলাইন কোম্পানিগুলোর শেয়ারদরও বাড়তে দেখা গেছে। ফেইসবুকের শেয়ারদর ৪.৪ শতাংশ বেড়ে ৫৫ ডলারের বেশি হয়েছে। এ ছাড়া অ্যামাজনের শেয়ারদর বেড়েছে ৩.৪ শতাংশ।

২০০৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর গুগল এ অবস্থানে যাবে তা কারও কল্কপ্পনাতেও ছিল না বলে মন্তব্য বিশ্লেষকদের। সে সময় এর শেয়ারদর ছিল ৮৫ ডলার। শুত্রক্রবার শেয়ারদর এক হাজার ডলার ছাড়িয়ে যাওয়ার আগে সর্বশেষ মাইলস্টোন ৭০০ ডলারে পৌঁছেছিল ২০০৭ সালে। বর্তমানে গুগলের বাজার মূলধন ৩৩৪ বিলিয়ন ডলার। অ্যাপলের ৪৬১ বিলিয়ন ডলারের বাজার মূলধনের চেয়ে কম হলেও এর প্রবৃদ্ধি ঈর্ষনীয়। ২০০৪ সালে এর পরিমান ছিল ২৩ বিলিয়ন ডলার।

বিশ্লেষকদের মতে, মূলত মোবাইল ডিভাইসে একশ কোটির বেশি অ্যান্ড্রয়েড অ্যাকটিভিশনের কল্যাণেই গুগলের মুনাফা তড়তরিয়ে বাড়ছে।

বিবিসির প্রতিবেদন থেকে আমিন রানা

Related posts

*

*

Top