Maintance

অপেরায় স্টিভ জবস!

প্রকাশঃ ৬:৪৯ অপরাহ্ন, জুলাই ২৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:১৩ অপরাহ্ন, জুলাই ২৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জীবনী এবার উঠে এসেছে অপেরার মঞ্চে। যুক্তরাষ্ট্রের ‘সান্তা ফে অপেরায় শনিবার সুর-সঙ্গীতের মধ্য দিয়ে ফুটিয়ে তোলা হয় স্টিভ জবসের জীবন।

এই আয়োজনে স্টিভ জবসের প্রথম আইফোন উন্মুক্ত করার সময়টি, অ্যাপলের প্রচারণায় তৈরি করা মিউজিক এবং বিজ্ঞাপনের নানা দিকগুলো তুলে ধরা হয়। এছাড়া জবসের জীবনের মানবিক দিক, বিয়ে এবং মানুষ হিসেবে তিনি কেমন ছিলেন সে বিষয়গুলোই মঞ্চে উপস্থাপন করা হয়।

অপেরার গায়ক ও লেখক লিব্রাটিক মার্ক ক্যাম্পবেল বলেন, সবাই স্টিভ জবসকে চেনেন অ্যাপলের পণ্যের কারণে। তবে ব্যবসায়িক ও উদ্ভাবনী জীবন ছাড়াও জবসের মানবিক একটি জীবন ছিলো। এই আয়োজনের মধ্য দিয়ে সেটাই তুলে ধরা হয়েছে।

উল্লেখ্য, স্টিভ জবসকে পার্সোনাল কম্পিউটার (পিসি) বিপ্লবের পথিকৃৎ বলা হয়। বিল গেটস আর ওয়াল্ট ডিজনির নাম বিবেচনায় রেখে বলা যায় বিংশ শতাব্দীর সবচেয়ে প্রগতিশীল, প্রভাবশালী, প্রতিভাবান আর সফল প্রযুক্তিক ভাবনার অধিকারী ছিলেন তিনি।

তিনি স্টিভ ওজনিয়াক ও রোনাল্ড ওয়েনের সঙ্গে ১৯৭৬ খ্রিস্টাব্দে ‘অ্যাপল কম্পিউটার’ প্রতিষ্ঠা করেছিলেন। এই অ্যাপল থেকেই তিনি বাজারে এনেছিলেন আইফোন, ম্যাকবুক ও আইপ্যাডের মতো ডিভাইস।

সিএনএন অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/