ফেইসবুকে হারানো উড়োজাহাজের ভিডিওর আড়ালে ভাইরাস

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে মালয়েশিয়ান এয়ারলাইন্সের উড়োজাহাজের রহস্যময় নিখোঁজ ঘটনার ভুয়া ভিডিওতে তথ্য প্রচারের আড়ালে ভাইরাস ছড়াচ্ছে হ্যাকাররা।

অনেক ফেইসবুক ব্যবহারকারী নিউজ ফিড কিংবা প্রোফাইলে হাওয়ায় মিলিয়ে যাওয়া এমএইচ৩৭০ উড়োজাহাজটির সম্পর্কে বিভিন্ন ধরনের চমকপ্রদ তথ্যের লিংক শেয়ার করা হচ্ছে।

এ লিংকগুলোতে ক্লিক করলে ব্যবহারকারীদের ইউজার নেম ও পাসওয়ার্ড চলে যাচ্ছে হ্যাকারদের কাছে। ফলে ফেইসবুক আইডি হ্যাক হওয়ার সম্ভবনা থাকছে।

malaysian-plane_techshohor

‘মালয়েশিয়ান উড়োজাহাজটি বারমুডা ট্রায়াঙ্গুলে খুঁজে পাওয়া গেছে’ কিংবা ‘৫০ জন আরোহীকে জীবিত উদ্ধার করা হয়েছে’ এ রকম সংবাদ প্রচার করে বিবিসি কিংবা সিএনএন সাইটের মত ভুয়া লিংক ফেইসবুকে দেওয়া হচ্ছে।

যেসব ব্যবহারকারী এ সংবাদে বিভ্রান্ত হয়ে এসব লিংকে ক্লিক করছে তাদের ফেইসবুকের যাবতীয় তথ্য চলে যাচ্ছে হ্যাকারদের কাছে।

কুয়ালালামপুর থেকে ২৩৯ জন আরোহী নিয়ে চীনে যাওয়ার পথে এমইচ৩৭০ উড়োজাহাজটি রহস্যময়ভাবে হারিয়ে যায়। গত ১০ দিন থেকে ২৭ দেশের সম্মিলিত তল্লাশি অভিযানেও কোনো খোঁজ মেলিনি।

নতুন নতুন নানা তথ্য প্রচার আসছে সংবাদ মাধ্যমে। এতে পাঠকদের মধ্যে বিভ্রান্তির পাশাপাশি কৌতুহলও বাড়ছে। এখন পর্যন্ত কোনো সূত্রের খোঁজও মেলেনি। উড়োজাহাজটি আকাশের ওড়ার এক ঘন্টার মধ্যে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ফলে নানা রহস্যের জন্ম দিয়েছি এ ঘটনা।

এ সুযোগকে কাজে লাগিয় ফেইসবুকে চমকপ্রদ তথ্যের আড়ালে ম্যালওয়্যার ছড়াচ্ছে হ্যাকাররা বলে এ বিষয়ক সংবাদে বলা হয়েছে।

উড়োজাহাজটির যাত্রীদের মধ্যে ফেইসবুকের ২০ জন কর্মী ছিলেন। তারা একটি বৈঠকে যোগ দিতে চীন যাচ্ছিলেন। ২০জন কর্মীর মধ্যে  ১২ জন চীন এবং ৮ জন মালয়েশিয়ার নাগরিক।

ফেইসবুকে এ রকম কোনো অজানা সংবাদ কিংবা নিউজ সোর্স থেকে আসা লিংকে ক্লিক করা থেকে বিরত থাকা উচিত বলে মন্তব্য বিশ্লেষকদের।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top