Maintance

ফ্রিল্যান্সার সরবরাহে বাংলাদেশ দ্বিতীয়

প্রকাশঃ ৪:৫৮ অপরাহ্ন, জুলাই ২১, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:২৯ অপরাহ্ন, জুলাই ২৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইন কাজে ‘শ্রমিক বা ফ্রিল্যান্সার’ সরবরাহে বাংলাদেশের অবস্থান বিশ্বে দ্বিতীয়।

বিশ্বের মোট বাজারের ১৬ শতাংশ বাংলাদেশ দখল করতে পেরেছে। এই বাজারে সবচেয়ে বেশি ‘শ্রমিক বা ফ্রিল্যান্সার’ সরবরাহ করে প্রথম অবস্থানে রয়েছে পাশের দেশ ভারত।

সম্প্রতি ই-প্লাটফর্মের ডেটা বিশ্লেষণের রিপোর্টে বলা হচ্ছে, নিয়োগকর্তাদের সঙ্গে ফ্রিল্যান্সারদের সংযোগ করার ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে আছে ভারত। এর পরই বাংলাদেশের অবস্থান। ভারত এই বাজারের ২৪ শতাংশ দখলে রেখেছে।

অনলাইনে কাজের জন্য ফ্রিল্যান্সার সরবরাহে বাংলাদেশের পরে রয়েছে যুক্তরাষ্ট্র, পাকিস্তান, ফিলিপাইন ও যুক্তরাজ্য।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ‘অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউট’ গত সপ্তাহে এই রিপোর্টটি প্রকাশ করেছে।

যেখানে ‘আই-লেবার প্রজেক্ট’ নামের একটি অধ্যায় ছিলো। আর সেই অধ্যায়ে বলা হয়েছে, অনলাইনে কাজের জন্য কারা কতো পরিমাণ ‘শ্রমিক’ সরবরাহ করে থাকে। চলতি মাসের প্রথম সপ্তাহেই এই ডেটাগুলো বিশ্লেষণ করা হয়েছে।

ওই ডেটাতে দেখানো হয়েছে, অনলাইনে সামগ্রিকভাবে সরবরাহ করা শ্রমিকের মধ্যে ‘ট্রাডিশনাল আউটসোর্সিং ডেস্টিনেশন’ হিসেবে ভারত দেশের বাজার থেকে সরবরাহ করে ২৪ শতাংশ, বাংলাদেশ ১৬ শতাংশ এবং যুক্তরাষ্ট্র ১২ শতাংশ।

তবে বিভিন্ন দেশ থেকে সরবরাহ করা এসব ‘শ্রমিক বা ফ্রিল্যান্সাররা’ ভিন্ন ভিন্ন ধরনের কাজ করেন বলেও রিপোর্টে উঠে আসে।

তবে সফটওয়্যার ডেভেলপমেন্ট এবং টেকনোলজি ক্যাটাগরিতে আধিপত্য বিস্তার করে আছে ভারতীয় উপমহাদেশের দেশগুলো। যারা বিশ্বের মোট বাজারের ৫৫ শতাংশ দখল করে রেখেছে।

তবে প্রফেশনাল ক্যাটাগরি যেমন, অ্যাকাউন্টিং, আইনি বিষয় এবং বিজনেস কনসাল্টিং কাজগুলোর দখল রেখেছে যুক্তরাজ্য। তারা মোট বাজার শেয়ারের ২২ শতাংশ ধরে রেখেছে।

রিপোর্টটি তৈরি করতে অনলাইনে ফ্রিল্যান্সিং কাজের মার্কেটপ্লেস হিসেবে পরিচিত ফিভার, ফ্রিল্যান্সার, গুরু এবং পিপলপারআওয়ার থেকে ডেটা সংগ্রহ করেছে অক্সফোর্ড।

অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউটের জ্যেষ্ঠ গবেষক ভিলি লেদনভিরতা বলেন, বিশ্বের মোট ফ্রিল্যান্সিং কাজের ৪০ শতাংশ দখল করে রেখেছে এই চারটি প্লাটফর্ম। আমরা প্লাটফর্মগুলোকে প্রতিনিধিত্বশীল বলতে পারি। আর সাইটগুলোর ট্রাফিকের তথ্য থেকেই এমন রিপোর্ট তৈরি করা হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/