Maintance

যেসব ফোন পাচ্ছে 'অ্যান্ড্রয়েড ও' আপডেট

প্রকাশঃ ৭:৪৬ অপরাহ্ন, জুলাই ২০, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:০০ অপরাহ্ন, জুলাই ২১, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন ‘অ্যান্ড্রয়েড ও’ অপারেটিং সিস্টেম নিয়ে ইতোমধ্যে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে গুগল। তবে তা এখনো ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়নি। আগামী মাসে গ্রাহকদের কাছে পৌঁছাতে পারে নতুন সংস্করণটি।

এই নিয়ে স্মার্টফোন ব্যবহারকারীরা হিসেব কষতে শুরু করেছেন। তাদের ডিভাইসটিতে নতুন আপডেট পাবে কিনা তা এখন তাদের মূল আগ্রহের বিষয়ে দাঁড়িয়েছে।

কোন প্রতিষ্ঠানের কোন ডিভাইসগুলো ‘অ্যান্ড্রয়েড ও’ আপডেট পাবে তা নিয়ে আনুষ্ঠানিক কোনো তথ্য গুগল জানায়নি। তবে ফোন বিষয়ক সংবাদ মাধ্যমে জিএসএমএরিনা কারা এন আপডেট পেতে পারে তার একটি তালিকা প্রকাশ করেছে।

নতুন সংস্করণটির আপডেট পাবে গুগল পিক্সেল, পিক্সেল এক্সএল, নেক্সাস ৫পি, নেক্সাস ৫এক্স ফোন। স্যামসাংয়ের গ্যালাক্সি এস৮, এস৮প্লাস, গ্যালাক্সি নোট ৭, নোট ৭ এইজ, এস৬, এস৬ এইজ, এস৬ এইজ প্লাসের পাশাপাশি আগামী মাসে বাজারে আসতে যাওয়া নোট ৮ পেতে যাচ্ছে ‘অ্যান্ড্রয়েড ও’ আপডেট।

তালিকায় রয়েছে এলজির ভি৩০, জি৬, ভি২০, জি৫ এবং এইচটিসির ইউ১১, ১০ মডেলগুলো। এছাড়াও সনি এক্সপেরিয়া এক্সজেড প্রিমিয়াম, এক্সপেরিয়া এক্সজেডএস ও ওয়ানপ্লাস ৫, ওয়ানপ্লাস৩/৩টি পাবে অ্যান্ড্রয়েড ও। এদিকে এইচএমডি গ্লোবাল জানিয়েছে, নকিয়া ৩, ৫ এবং ৬ ‘অ্যান্ড্রয়েড ও’ আপডেট পাবে।

এ বছরের মার্চেই অ্যান্ড্রয়েড ‘ও’ অপারেটিং সিস্টেমের পরীক্ষামূলক বা বেটা সংস্করণ প্রকাশ করে গুগল। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে ১৭ মে গুগল ডেভেলপারদের বার্ষিক সম্মেলন ‘গুগল আইও ২০১৭’তে নতুন ওএস সম্পর্কে ডেভেলপারদের সামনে বিস্তারিত তুলে ধরা হয়েছিল।

ফোনএরিনা অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/