সব জেলায় অ্যাপস ল্যাব খোলার উদ্যোগ

আল আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের প্রত্যেক জেলায় মোবাইল অ্যাপস ল্যাব ও প্রশিক্ষণ কেন্দ্র খোলার পরিকল্পনা করছে সরকার। এ জন্য প্রায় ৩৫ কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে।

দেশের সব জেলায় এসব ল্যাব এবং প্রশিক্ষণ কেন্দ্রে (ট্রেনিং পয়েন্ট) চালু করা হবে। এগুলোর মাধ্যমে মোবাইল প্রযুক্তি খাতের নতুন উদ্যোক্তাদের কারিগরি সহায়তা, বিশেষজ্ঞ পরামর্শ ও উদ্যোগের বাণিজ্যিক দিক নিয়ে প্রয়োজনীয় সেবা দেওয়া হবে।

এসব ল্যাব ও প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনে নতুন করে স্থাপনা বা অবকাঠামো তৈরি করা হবে না। সংশ্লিষ্ট জেলার বিশ্ববিদ্যালয়, কলেজ ও বিভিন্ন সরকারি, বেসরকারি কারিগরি ইন্সটিটউটের অবকাঠামো এসব কেন্দ্র খুলতে ব্যবহার করা হবে।

apps lab_techshohor

জানা গেছে, এ প্রকল্প বাস্তবায়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি) কাজ শুরু করেছে। গত জানুয়ারিতে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) তৈরি করে অনুমোদনেরে জন্য মন্ত্রণালয়ে পাঠিয়েছে।

সরকারের অনুমোদন পাওয়া গেলে চলতি বছরের জুলাই থেকে প্রকল্পের কাজ শুরু করতে চায় আইসিটি বিভাগ। ২০১৬ সালের জুনের মধ্যে দেশের বিভিন্ন স্থানে এসব ল্যাব ও কেন্দ্র স্থাপনের কাজ শেষ করতে চায় বিভাগটি।

প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৩৪ কোটি ৮৮ লাখ টাকা। এর আওতায় ল্যাব ও কেন্দ্রগুলোর জন্য আসবাবপত্র, মোবাইল, ট্যাবলেট, কম্পিউটারসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি কেনা হবে।

এ বিষয়ে আইসিটি বিভাগের সচিব মো. নজরুল ইসলাম খান টেকশহরডটকমকে বলেন, বর্তমানে তরুনদের অর্থ আয়ের একটি চমৎকার খাত হতে পারে অ্যাপস রপ্তানি। এ উদ্দেশ্য পূরণে এ প্রকল্প ভূমিকা রাখবে। কেননা মোবাইল ডিভাইস নিয়ে কাজ করার উপযুক্ত সময়ে এসে দাঁড়িয়েছি আমরা। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে তথ্যপ্রযুক্তি খাতে এগোতে হলে মোবাইল অ্যাপস নিয়ে কাজ করার বিকল্প নেই।

সচিব বলেন, এখনও বিশ্ববিদ্যালয়গুলোতে সেভাবে মোবাইল অ্যাপস তৈরিতে দক্ষতা বৃদ্ধির বিষয়ে তেমন কিছু শেখানো হয় না। এ কারণে এ প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

দেশের প্রতিটি জেলায় এসব ল্যাব ও প্রশিক্ষণ কেন্দ্র খোলা গেলে তা এ খাতের উন্নয়ন কার্যক্রমে বিভিন্ন অঞ্চলের তরুণদের সংশ্লিষ্টতা বাড়বে জানিয়ে নজরুল ইসলাম বলেন, এতে আইসিটি খাতের কার্যক্রম শুধু নগরে সীমাবদ্ধ থাকবে না। এ খাতে দক্ষ জনশক্তি তৈরিতে তা ভূমিকা রাখবে।

Related posts

*

*

Top