Maintance

গুগলের নতুন সার্চ অ্যাপ 'গুগল ফিড'

প্রকাশঃ ৮:১৫ অপরাহ্ন, জুলাই ১৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:০৩ অপরাহ্ন, জুলাই ২০, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল সার্চ অ্যাপে পরিবর্তন আনছে গুগল। সার্চ জায়ান্টটি বুধবার নতুন করে সজ্জিত করা ওই অ্যাপ ‘গুগল ফিড’ উন্মোচনের কথা জানায়।

নতুন করে ডিজাইন করা ওই সার্চ অ্যাপে ব্যবহারকারীরা নিজেদের মতো করে সার্চ অপশন সাজিয়ে নেওয়ার বিকল্প রাখছে। যেখানে ব্যবহারকারীদের বিভিন্ন শখ, ভ্রমণ, খেলা এবং অন্যান্য বিষয়ে সরাসরি লিঙ্ক করার বিকল্প রাখছে।

নতুন করে এমন সাজিয়ে তোলার কারণ হিসেবে প্রতিষ্ঠানটি সামাজিক যোগাযোগ জায়ান্ট ফেইসবুকের সঙ্গে সরাসরি প্রতিযোগিতায় যাচ্ছে।

সর্ববৃহৎ সার্চ জায়ান্টটি জানায়, এই সার্চ ফিচারটি যুক্তরাষ্ট্রে বুধবার থেকেই ব্যবহারকারীরা পাওয়া শুরু করেছেন। চলতি সপ্তাহে অন্যান্য দেশের ব্যবহারকারীরাও নতুন অ্যাপটি পাবেন।

Google-App-Techshohor

পরিবর্তিত নতুন এই ফিচারটির নামকরণ করা হয়েছে ‘গুগল ফিড’ নামে। নামটি অনেকটাই ফেইসবুকের ‘নিউজ ফিড’ এর আদলে দেওয়া হয়েছে।

প্রতিষ্ঠানটি বলছে, এই পরিবর্তন বা নতুন করে এমন একটি ফিচার আনা এটা কিন্তু ফেইসবুকের নকল করার চেষ্টা নয়। বরং তারা চেয়েছেন প্রাসঙ্গিক ফলাফলগুলো অন্য একটি মাধ্যমে সহজেই দেখাতে।

গুগল ভাইস প্রেসিডেন্ট, প্রকৌশলী বেন গোমেজ সাংবাদিকদের ব্রিফিংয়ে বলেন, ফিডটি আসলে আপনার আগ্রহের বিষয়টিই…, এটা কিন্তু আপনার বন্ধুর আগ্রহের বিষয় নয়।

নতুন এই ফিচারে আপডেটগুলি একটি ওয়েবসাইটের লিঙ্ক আকারে দেওয়া হবে। যেমন আসন্ন ছুটি উপলক্ষ্যে বিভিন্ন ভ্রমণ স্থান, বা সাইক্লিং বা অন্য শখ সম্পর্কে  একটি লিঙ্ক অন্তর্ভুক্ত থাকবে।

তবে এই অ্যাপে এখনি কোনো বিজ্ঞাপন আনা হবে না বলে জানিয়েছেন গোমেজ।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/