এবার আইফোনে নীল যন্ত্রণা

টেক শহর ডেস্ক : বাজারে আসার তিন সপ্তাহের মধ্যে নতুন আইফোন-৫ এস নিয়ে আলোচনা সমালোচনার কমতি নেই। তবে চমক না ফুরাতেই ব্যবহারকারীরা নতুন ধরনের সমস্যার কথা জানিয়েছেন। অবশ্য উইন্ডোজ ইউজারদের জন্য এটি মোটেই নতুন নয়, বরং স্বাভাবিক ব্যাপারই বলা যেতে পারে! আর এ সমস্যার নাম- ‘ব্লু স্ক্রিন অফ ডেথ’।

আইফোন-৫ এস মডেলেও সেই নীল যন্ত্রণার মুখোমুখি হওয়া অ্যাপল প্রেমীদের জন্য ভীতিকর বটে। অনেক ব্যবহারকারী অভিযোগ করেছেন, আইওয়ার্ক অ্যাপ্লিকেশনটি ব্যবহারের সময় ব্লু স্ক্রিন দেখা গিয়ে ফোন রিস্টার্ট হচ্ছে। অ্যাপল ফোরামে অনেকে জানিয়েছেন, তাদের ফোন অনবরত রিবুট হচ্ছে। টুইটারেও অনেকে এ সমস্যার কথা জানিয়েছেন। এ বিষয়ে একটি ভিডিও আপলোড করা হয়েছে যা ৯০ হাজারের বেশি দেখা হয়েছে বলে টেলিগ্রাফের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

উইন্ডোজ এনটি, এক্সপি ব্যবহারকারীরা মাঝে মধ্যেই উইন্ডোজ কার্নেলে কোনো সমস্যা হলে একটি নীল পর্দা দেখতে পেতেন মনিটরে। এরপর কম্পিউটার আকস্মিক রিস্টার্ট হতো। কারও কারও ক্ষেত্রে ব্লু স্ক্রিন থেকে পিসিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা খুবই দুরূহ ছিল। উইন্ডোজ সেভেন ও এইটে এ সমস্যাটি অনেকটাই কমে এসেছে, যদিও একেবারে নির্মূল হয়নি।

i phone 5s_techshohor

আইওএস সেভেনের সর্বশেষ আপডেট ৭.০.২ এ লকস্ক্রিন সম্পর্কিত কিছু ইস্যু সংশোধন করা হলেও ব্লু স্ক্রিন বা রিবুট সমস্যার কোনো সমাধান করা হয়নি। তবে ৭.০.৩ এ এর সমাধানের চেষ্টা অ্যাপল করছে বলে জানানো হয়েছেঅ

তবে শুধু উইন্ডোজ কিংবা এখনকার আইওএসেই নয়, সনির প্লে পোর্টেবল ও নিনটেন্ডো ডিএসেও একই ধরনের স্ক্রিনের দেখা মিলেছে। তবে ২০০০ সালের শুরুর দিকে এ সমস্যা উইন্ডোজ ব্যবহারকারীদের যে পরিমাণ ভুগিয়েছে, এর সঙ্গে উইন্ডোজের অন্য কোনো সমস্যার সম্ভবত তুলনা চলে না! তাই অ্যাপল প্রেমীদের আশা, আইফোনের এ সমস্যা উইন্ডোজের মতো দীর্ঘস্থায়ী হবে না।

দ্যা টেলিগ্রাফ ও টেকস্পট প্রতিবেদন থেকে শাহরিয়ার হৃদয়

Related posts

*

*

Top