Maintance

মশার বিরুদ্ধে প্রযুক্তি প্রতিষ্ঠানের যুদ্ধ ঘোষণা

প্রকাশঃ ৩:১০ অপরাহ্ন, জুলাই ১২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:১০ অপরাহ্ন, জুলাই ১২, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মশার মাধ্যমে ছড়িয়ে পড়া জিকা ভাইরাস এবং অন্যান্য মারাত্মক রোগের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাচ্ছে আমেরিকান প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

তারা স্বয়ংক্রিয় কিছু ব্যবস্থা এবং রোবট তৈরি করে এই রোগ ছড়ানো রোধ করতে যুদ্ধ ঘোষণা করেছে।

মাইক্রোসফট কর্পোরেশন এবং ক্যালিফোর্নিয়া লাইফ সায়েন্সেস কোম্পানি যুক্তরাষ্ট্রের পাবলিক হেলথ অফিসারদের সঙ্গে অংশীদারিত্ব করেছে। এর পর তারা উন্নত প্রযুক্তির ‘উন্নত ধরনের টুল’ নিয়ে পরীক্ষা নিরীক্ষা করছে।

টেক্সাসে মাইক্রোসফট বিভিন্ন রোগবহনকারী এডিস মশা ধারার জন্য একটি ফাঁদ তৈরির চেষ্টা করছে। যেখান থেকে জিকা, ডেঙ্গুসহ অন্যান্য রোগ ছড়িয়ে পড়া রোধে কি ধরনের ব্যবস্থা নেওয়া যায় তা নিয়ে কাজও করবে।

Mosquito-Techshohor.jpg

একই সঙ্গে বসতবাড়িতে এসিব মশার উপদ্রব কমাতে প্রতিষ্ঠানগুলো স্মার্ট ট্র্যাপ বা অত্যাধুনিক ফাঁদ  তৈরির কাজও করছে।

এমনকি এসব অ্যালফাবেট ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ের মশাদের জন্মনিয়ন্ত্রণ প্রক্রিয়া কিভাবে দ্রুত কাজ করতে পারে সে সম্পর্কে কাজও করছে। এর মাধ্যমে মশাদের প্রজতি বৃদ্ধির হার কমানো হবে। কারণ সেই অঞ্চলে পুরুষ মশাদের পাশাপাশি নারী মশাদের রোগ বহন করার যথেষ্ট বেশি ক্ষমতা রয়েছে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন, এমন কাজে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এগিয়ে আসায় এটা আরও ফলপ্রসূ হবে।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পতঙ্গবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আনন্দশঙ্কর রায় বলেন,  প্রযুক্তি প্রতিষ্ঠান এমন কাজের বোর্ডে থাকায় আমরা সন্তুষ্ট। এই যৌথ উদ্যোগে বায়োলজিক্যাল চ্যালেঞ্জের সমাধান হবে প্রকৌশলীদের মাধ্যমে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/