বাংলাদেশের উন্নয়নে সহায়তা দিচ্ছে গেটস ফাউন্ডেশন

আল আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশের নগর সেবা, উপকূলীয় অঞ্চলে দুর্যোগ নিরাপত্তা ও তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে সহায়তা দিচ্ছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

বিশ্বের শীর্ষ ধনী ও সফটওয়্যার জায়ান্ট বিল গেটসের জনহিতকরমূলক সংগঠন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন দাতা সংস্থা এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে মিলে দেশের নগর উন্নয়নের নতুন একটি প্রকল্প বাস্তবায়নে আর্থিক সহায়তা দেবে।

সম্প্রতি বাংলাদেশের বিভিন্ন শহরের দরিদ্র জনগোষ্ঠীর পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়নে এ আর্থিক সহায়তার বড় অংশ ব্যয় হবে। এ কাজে ইতোমধ্যে গেটস ফাউন্ডেশন সম্পৃক্ত হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে এডিবি।

bill & melinda gates foundation_techshohor

শুধু বাংলাদেশ নয়, দক্ষিণ এশিয়ার নেপাল, ভারত ও শ্রীলংকার নগর সেবার জন্য যৌথভাবে এডিবি ও গেটস ফাউন্ডেশন ২০ লাখ ডলার দিয়েছে। যেখানে এসব দেশের দুর্গম এলাকায় সেবা পৌছানোর পদ্ধতি উদ্ভাবনের জন্যও ৫০ হাজার ডলারের অনুদান রয়েছে।

এর আগে বাংলাদেশের ‘উপকূলীয় শহর অবকাঠামো উন্নয়ন’ নামের আরেকটি প্রকল্পে বড় অংকের আর্থিক সহায়তা দিয়েছে বিল গেটস। ওই প্রকল্পের আওতায় উপকূলীয় ৪টি জেলার ৮টি উপজেলায় পৌর অবকাঠামো উন্নয়নসহ প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়িয়ে দুর্যোগ মোকাবেলা ব্যবস্থা তৈরি করা হবে।

এ প্রকল্পটি ২০১৪ সাল থেকে ২০২০ সালের মধ্যে বাস্তবায়িত হবে। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৮৭৫ কোটি টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ১৭০ কোটি টাকা। বাকি ৭০৫ কোটি টাকা আসবে গেটস ফাউন্ডেশন, এডিবি ও স্ট্রাটেজিক ক্লাইমেট ফান্ডের কাছ থেকে।

এ ছাড়া দেশের আইসিটি খাতের উন্নয়নে ডিজিটাল লাইব্রেরি ও তথ্যপ্রযুক্তি কেন্দ্র স্থাপনে গেটস ফাউন্ডেশনের অনুদান দেওয়ার বিষয়ে আলোচনা চলছে। এ বিষয়ে বিল গেটস প্রতিষ্ঠিত এ সামাজিক কল্যাণমূলক সংগঠনের সঙ্গে বৃটিশ কাউন্সিলের মধ্যস্থতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের আলোচনা চলছে।

অনুদানের অথের্র পরিমান দেড় থেকে দুই কোটি ডলার হতে পারে বলে জানিয়েছেন আইসিটি বিভাগের সচিব নজরুল ইসলাম খান। আগামী ১৪ এপ্রিল গেটস ফাউন্ডেশনের সঙ্গে প্রকল্প গ্রহনের বিষয়ে বৈঠক হওয়ার কথা রয়েছে।

এ ছাড়া গত বছর বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের তিন সদস্যের একটি দল বাংলাদেশ ঘুরে গেছেন। তারা বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানের সঙ্গে বৈঠকে ‘পার্টনারশিপ উইথ বাংলাদেশ ব্যাংক টু কিক-স্টার্ট জিওস্পেশিয়াল ম্যাপিং ফর ফিনান্সিয়াল ইনকুশন ইন বাংলাদেশ অ্যান্ড আপডেট অন গেটস ফাউন্ডেশন প্লানস ফর স্কেলিং মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ইন বাংলাদেশ’ কার্যক্রম নিয়ে আলোচনা করেছেন।

Related posts

*

*

Top