Maintance

আইওটি ও স্মার্টসিটি নিয়ে আয়োজন

প্রকাশঃ ১১:০৬ অপরাহ্ন, জুলাই ১০, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:০৬ অপরাহ্ন, জুলাই ১০, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশ সেরা মোবাইল অপারেটর গ্রামীণফোন এবং ইন্সটিটিউট অব ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই) যৌথভাবে ইন্টারনেট অব থিংকস ও স্মার্টসিটি নিয়ে এক আলোচনার আয়োজন করে।

সম্প্রতি জিপি হাউজে ‘দ্য রোল অব আইওটি (ইন্টারনেট অব থিংস) ইন অ্যা স্মার্টসিটি কানেক্টেড কমিউনিটি’ শীর্ষক ওই আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

সেশনে মূল বক্তা  ছিলেন ভার্জিনিয়া টেক, ইউএসএ-এর অধ্যাপক ডা. সাইফুর রহমান। সভায় স্মার্টসিটি কানেক্টিভিটির বিভিন্ন ধাপ তুলে ধরার পাশাপাশি এই প্রযুক্তি ব্যবহার করে কিভাবে বিদ্যুৎ ও অন্যান্য সম্পদ সংরক্ষণ করা যায় সেসব বিষয় নিয়ে কথা বলেন তিনি।

গ্রামীণফোনের কর্মকর্তা, বিভিন্ন স্থানীয় উদ্যোক্তা এবং বাংলাদেশ বিজ্ঞান ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ), ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (আইইউবি)সহ অন্যান্য আরো কয়েকটি বিশ্ববিদ্যালয়ের বিপুল সংখ্যক শিক্ষার্থী ও শিক্ষকরা  সেশনে অংশগ্রহণ করেন।

গ্রামীণফোনের এ ধরনের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বুয়েটের ইইই বিভাগের অধ্যাপক ডা. শেখ আনোয়ারুল ফাত্তাহ বলেন, এ ধরনের সহযোগিতা সংশ্লিষ্ট শিল্প ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে কার্যকর সেতুবন্ধন তৈরি করবে।

এছাড়াও উপস্থিত অনেকেই আইওটি ও স্মার্টসিটি আলোচনায় অংশ নেন।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/