Maintance

স্যামসাংয়ের আয়ে রেকর্ড

প্রকাশঃ ৯:০৬ অপরাহ্ন, জুলাই ৮, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:০৪ অপরাহ্ন, জুলাই ৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বছরের দ্বিতীয় প্রান্তিকে রেকর্ড পরিমাণ মুনাফা ও আয় করেছে ইলেক্ট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং।

এই মুনাফা করার অন্যতম উপাদান হিসেবে বিশ্বব্যাপী তাদের তৈরি মেমোরি চিপসহ অন্যান্য চিপের চাহিদা বেড়ে যাওয়া প্রধান কারণ বলে জানানো হয়।

দক্ষিণ কোরিয়া প্রযুক্তি জায়ান্ট স্যামসাংয়ের এই সময়ে পরিচালন মুনাফা ৭২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২১০ কোটি ডলারে। একই সময়ে আয় ১৮ শতাংশ বেড়ে হয়েছে পাঁচ হাজার ২০০ কোটি ডলার।

বিশ্লেষকরা বলছেন, এমন শক্তপোক্ত ফলাফল থেকে এটা দেখা যাচ্ছে যে, স্যামসাং তার স্মার্টফোনের বাজারে সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বি অ্যাপলকে আবার টেক্কা দিচ্ছে।

Samsung-S8-Techshohor

স্যামসাংয়ের এমন আয় বাড়ার অন্যতম অংশ হচ্ছে তাদের স্মার্টফোন গ্যালাক্সি এস৮। এই ফোনটির মাধ্যমেই তারা চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে রেকর্ড আয়ের মুখ দেখতে পেয়েছে বলে বিশ্লষকদের ধারণা।

তবে এই আয়ের ক্ষেত্রে স্যামসাংয়ের বেশ কয়েকটি বিভাগ খুবই গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। এর একটি হলো মেমোরি চিপ, স্মার্টফোনের পর্দা বা ডিসপ্লে তৈরির বিভাগ। এরা অ্যাপলকেও এসব পণ্য সরবরাহ করে।

এমনকি স্যামসাং পরবর্তী প্রজন্মের জন্য তৈরি ওএলইডি পর্দার যে আইফোন ৮ তৈরি হচ্ছে সেখানেও স্যামসাং এর ডিসপ্লে বিভাগ তা সরবরাহ করবে। সেদিক থেকে বিবেচনা করলে অ্যাপল স্যামসাং এর একটি গুরুত্বপূর্ণ ক্রেতা প্রতিষ্ঠান।

এমন একটি পরিস্থিতে স্যামসাং অল্প সময়েই নোট ৭ এর ধকল কাটিয়ে উঠতে সক্ষম হলো বলে মনে করছেন বিশ্লেষকরা।

শুক্রবার দক্ষিণ কোরিয়ায় স্যামসাং তাদের এই আয়ের হিসাব প্রকাশ করেছে। এদিন সেখানে একটি নতুন স্মার্টফোনও উন্মোচন করেছে স্যামসাং। ওই ফোনটিতে গ্যালাক্সি নোট ৭ এর কিছু যন্ত্রাংশ ব্যবহার করা হয়েছে বলে জানা যাচ্ছে। তবে স্যামসাং সেগুলোর ওপর পূর্ণ আস্থা রাখতে গ্রাহকদের বলছে।

এর আগে গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরণ কাণ্ডে বিশ্বে স্মার্টফোন বাজারে নিজেদের শীর্ষস্থান হারিয়েছিল স্যামসাং। তবে এই প্রান্তিকে আবার বীরদর্পেই বাজারে ফিরে এসেছে প্রতিষ্ঠানটি।

বিজনেস ইনসাইডার ও বিবিসি অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/