Maintance

সামাজিক মাধ্যমের পোস্টে পশ্চিমবঙ্গে এক মাসে ৭ দাঙ্গা

প্রকাশঃ ২:০৫ অপরাহ্ন, জুলাই ৮, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:১০ অপরাহ্ন, জুলাই ৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সামাজিক মাধ্যমগুলোতে পোস্টের জের ধরে গত এক মাসে ভারতের পশ্চিমবঙ্গে পৃথক সাতটি সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনা ঘটেছে।

সর্বশেষ উত্তর ২৪ পরগনার বাদুরিয়ায় সাম্প্রদায়িক দাঙ্গা লেগেছে সামাজিক মাধ্যমে একটি পোস্টকে কেন্দ্র করে।

পশ্চিমবঙ্গের রাজ্য পুলিশ প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, গত এক মাসে পশ্চিমবঙ্গে পৃথক সাতটি সাম্প্রদায়িক দাঙ্গা হয়েছে। যা বর্তমান সময়ে অনেকটাই উদ্বেগজনক। আর এই দাঙ্গাগুলোর সবগুলোই হয়েছে সামাজিক মাধ্যমগুলোতে ‘সাম্প্রদায়িক’ পোস্টকে কেন্দ্র করে।

সর্বশেষ বাদুরিয়াতে ১৭ বছর বয়সী এক ছেলে ইসলাম ধর্মকে উদ্দেশ্য করে ‘অবমাননাকর’ বিষয় পোস্ট করার ২ জুলাই একটি সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হয়। সেই দাঙ্গায় আরএসএসের এক কর্মী নিহত হন। অন্যদিকে দাঙ্গায় ২০ পুলিশসহ আরও ২৫ জন জখম হন।

indiawestbengal-Riot-Techshohor

পুলিশের ১২টি গাড়ি পুড়িয়ে দেওয়া হয়। জ্বালিয়ে দেওয়া হয় বিভিন্ন এলাকার বেশ কিছু ঘরবাড়ি।

এর ঠিক কিছুদিন আগেই ১২ জুন আরেক কিশোর ম্যাসেজিং এক অ্যাপে কিছু ‘ঘৃণামূলক’ বিষয় পোস্ট করলে প্রথমে উত্তেজনা ও পরে তা দাঙ্গায় রূপ নেয়।

পশ্চিশবঙ্গ সরকার অবশ্য এমন দাঙ্গা প্রতিরোধে রাজ্য জুড়ে সবধর্মের ব্যক্তির অংশগ্রহণে  ৬০ হাজার ‘শান্তি কমিটি’ তৈরি করেছে।

তবে প্রশাসনের পক্ষ থেকে রাজ্যে সাইবার সারভাইলেন্স টিম গঠন করা হয়েছে। এছাড়াও তথ্যপ্রযুক্তি আইনে কিছুটা পরিবর্তন এনে তা কড়াকড়ি আরোপের কথাও ভাবা হচ্ছে। যাতে করে এমন প্লাটফর্ম ব্যবহার করে কেউ ঘৃণা ছড়াতে না পারে তা দেখার জন্য সবসময় ওই টিমের সদস্যরা কাজ করবেন।

এছাড়াও ওই দলের সদস্যরা সবসময় এমন পোস্ট সম্পর্কে সতর্ক থাকবে এবং তা প্রতিরোধ করে দাঙ্গা প্রতিরোধে সার্বক্ষণিক কাজ করবে বলেও প্রশাসনের পক্ষ থেকে জানানো হচ্ছে।

ইকোনোমিক টাইমস অবলম্বনে ইমরান হোসেন মিলন

 

Comments are closed.

Related posts/