Maintance

ফেইসবুক ব্যবহারকারীদের যতো ধরন

প্রকাশঃ ৪:২৪ অপরাহ্ন, জুলাই ৮, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:২১ অপরাহ্ন, জুলাই ৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের ব্যবহারকারীরা বিভিন্নভাবে এতে সময় কাটান। সম্প্রতি এক গবেষণায় ফেইসবুক ব্যবহারের ধরন অনুযায়ী তাদের কয়েকটি ভাগে বিভক্ত করেছেন গবেষকরা।

ফেইসবুক ব্যবহাকারীদের ধরন অনুযায়ী তাদের আচরণকে চার ভাগে ভাগ করা হয়েছে ওই গবেষণায়।

গবেষণাটি পরিচালনা করেন বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের কয়েকজন অধ্যাপক। তারা জানার চেষ্টা করেছেন, সামাজিক যোগাযোগ সাইটটিতে এমন কি আছে যা দিয়ে পুরো পৃথিবীর ওপর কর্তৃত্ব বজায় রাখছে ফেইসবুক। এ প্রশ্নের উত্তর খুঁজতে তারা ফেইসবুক ব্যবহারের সম্ভাব্য ৪৮টি কারণ চিহ্নিত করেন।

গবেষণা প্রবন্ধটির প্রধান লেখক টম রবিনসন আরও জানার চেষ্টা করেন, মানুষ কেনো তাদের জীবন ডিসপ্লেতে দেখাতে আগ্রহী?

বিষয়বস্তুর ওপর ভিত্তি করে গবেষকরা চার ধরণের ফেইসবুক ব্যবহারকারী শনাক্ত করেছেন। এই চার বিভাগের ব্যবহারকারীরা হলেন-

রিলেশনশিপ বিল্ডার্স

এই বিভাগের অন্তর্ভুক্তরা ফেইসবুকে হরহামেশাই পোস্ট দেন। শুধু তাই নয়, তারা পরিবার ও বন্ধুদের পোস্টে কমেন্ট করতেও পছন্দ করেন। তারা ফেইসবুককে বাস্তব জীবনের বর্ধিত একটি অংশ হিসেবে দেখেন।

 টাউন ক্রাইয়ার্স

এই দলে যারা আছেন তারা বাস্তব জীবন ও ভার্চুয়াল জীবনের মধ্যে পার্থক্য করতে জানেন। টাউন ক্রাইয়ারসরা বিভিন্ন নিউজ শেয়ার করেন বা বিভিন্ন ইভেন্টের খবর দিয়ে সবাইকে সচেতন করতে পছন্দ করেন। তবে নিজেদের প্রোফাইল নিয়মিত হাল নাগাদ করার ব্যপারে তারা উদাসীন।

সেলফি

মূলত সেলফি ভক্তরাই এই দলের অনুসারী। রিলেশনশিপ বিল্ডার্সদের মতো তারাও সবসময় ছবি, স্ট্যাটাস ও ভিডিও পোস্ট করে থাকেন। অন্যদের কাছ থেকে তাদের লাইক ও কমেন্ট পাওয়া প্রত্যাশা বেশি থাকে। ফেইসবুক প্ল্যাটফর্মকে তারা নিজেদের ছবি প্রকাশের জায়গা হিসেবে ব্যবহার করে থাকেন।

উইন্ডো শপারস

এই দলের ব্যবহারকারীরা মূলত সামাজিক দায়বদ্ধতা থেকেই ফেইসবুক ব্যবহার করেন। টাউন ক্রাইয়ার্সদের মতো তারাও নিজেদের সম্পর্কে খুব কম তথ্য প্রকাশ করে থাকেন। নিজেদের অস্তিত্ব ঢেকে রেখে তারা অন্যের জীবনে কি ঘটছে না ঘটছে তা দেখতেই বেশি আগ্রহী হয়ে থাকেন।

এর আগে প্রকাশিত গবেষণাগুলোতে রিলেশনশিপ বিল্ডার্স ও সেলফি বিভাগের অন্তর্ভুক্ত ব্যবহারকারীদের বৈশিষ্ট্য সম্পর্কে জানা গেলেও টাউন ক্রাইয়ারস ও উইন্ডো শপারস সম্পর্কে এই প্রথম জানা গেলো।

টম রবিনসন এ বিষয়ে বলেন, এই দুটি দলের ব্যবহারকারীদের সম্পর্কে এর আগে কেউ কথা বলেনি। কিন্তু আমরা এই বিষয়ে চিন্তা করেছি।

গবেষণা প্রবন্ধটি সম্প্রতি ইন্টারন্যাশনাল জার্নাল অব ভার্চুয়াল কমিউনিকেশন কমিউনিটিস অ্যান্ড সোশ্যাল নেটওয়ার্কিংয়ে প্রকাশ করা হয়েছে।
ইকোনোমিক টাইমস অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/