সব মোবাইল ফোনের জন্য একই চার্জার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সব কোম্পানির মোবাইল ফোনের জন্য একই ধরনের চার্জার চান ইউরোপের নেতারা। এ জন্য আইন করে হ্যান্ডসেট প্রস্তুতকারক কোম্পানিগুলোকে বাধ্য করার উদ্যোগ নিয়েছেন তারা। ইউরোপীয় পার্লামেন্টে এ আইন করার বিষয়ে ভোটও অনুষ্ঠিত হয়েছে। বেশিরভাগ সদস্য এ সিদ্ধান্তের পক্ষে সমর্থন দিয়েছেন।

২০১৭ সালের মধ্যে এ আইন কার্যকর চান ইউরোপের রাজনীতিবিদেরা। বৃহস্পতিবার অনুষ্ঠিত ভোটে সব ফোনসেটে একই ধরনের চার্জার তৈরির জন্য আইনের পক্ষে ৫৫০ জন সদস্য ভোট দেন। ১২ জন বিপক্ষে এবং ৮ জন সদস্য ভোট দেওয়া থেকে বিরত থাকেন।

charger_techshohor

আইনটি এখনও খসড়া পর্যায়ে রয়েছে। ইউরোপীয় কাউন্সিলের মন্ত্রীদের অনুমোদন পাওয়ার পর এটি পূর্ণাঙ্গ আইনে পরিণত হবে।আইনটি চূড়ান্ত পাস হলে ২০১৭ সালের মধ্যে সব মোবাইল ফোনের জন্য ইউনিভার্সাল চার্জার তৈরি করতে হবে।

ইউনিভার্সাল চার্জার হিসেবে বর্তমানে সবচেয়ে বেশি প্রচলিত মাইক্রো ইউএসবি পোর্টের চার্জার তৈরির জন্য সুপারিশ করা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে কমপক্ষে ৫০ কোটি মোবাইল ফোন ব্যবহারকারী রয়েছে। বিভিন্ন ব্র্যান্ডের মোবাইল কোম্পানি বিভিন্ন ধরনের চার্জার তৈরি করে। মোবাইলটি নষ্ট হয়ে গেল কিংবা মোবাইলটি ব্যবহার করা না হলে চার্জারটি ফেলে দেওয়া হয়।

ফলে বছরে বিশ্বে  ৫১ হাজার টন ইলেকট্রনিক বর্জ্য জমা হয়। এটি পরিবেশের জন্য ক্ষতিকর। অভিন্ন চার্জার তৈরি করা হলে ব্যবহারকারীদের সুবিধার পাশাপাশি পরিবেশেরও উপকার হবে।

– বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top